ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

খেলা

ইউরোর সেরা তারকা বালোতেল্লি

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৪ ঘণ্টা, জুলাই ৬, ২০১২
ইউরোর সেরা তারকা বালোতেল্লি

ঢাকা: এবারের ইউরো চ্যাম্পিয়নশিপ শুরুর আগে ক্রিশ্চিয়ানো রোনালদো, ওয়েইন রুনি কিংবা ফার্নান্দো তোরেসদের চেয়ে আলোচনায় পিছিয়েই ছিলেন ইতালির মারিও বালোতেল্লি। কিন্তু প্রতিযোগিতা শেষে ইউরোর সেরা তারকা হিসেবে সংবাদ মাধ্যমগুলোতে জোরালো উপস্থিতি ছিলো‘ব্যাডবয়’খ্যাত এই ম্যানসিটি তারকার।



বিতর্ক, কুকীর্তি আর সমালোচনা সবসময়ে বালোতেল্লির পিছু লেগে থাকলেও এবারে ইউরোতে পারফরমেন্স দিয়ে মন জয় করেছেন ফুটবলভক্তদের। জোড়া গোল করে ফেবারিট জার্মানদের বিদায় করে দেওয়ার পরই অদ্ভুত হেয়ার স্টাইলের এই ফরোয়ার্ডের নাম ইতালিয়ান ভক্তদের মুখে মুখে। এমনকি উয়েফা সভাপতি মিশেল প্লাতিনিরও প্রশংসা পেয়েছেন প্রতিযোগিতায় যৌথভাবে সর্বোচ্চ ৩ গোল করা বালোতেল্লি।

যদিও গ্রুপ পর্বে নিজেকে সেভাবে মেলে ধরতে পারেননি ২১ বছরের এই ফরোয়ার্ড। ক্রোয়েশিয়ার বিপক্ষে  একেবারে নিষ্প্রভ ছিলেন। আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম একাদশে সুযোগ পাননি। বদলী হিসেবে নেমে প্রতিযোগিতার প্রথম গোল পান। কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচেও পেনাল্টি কিকে গোল আদায় করেন বালোতেল্লি। এরপরই জার্মানদের বিপক্ষে সেই অসাধারণ ম্যাচ। প্রথমার্ধেই দুই গোল করে জার্মান ভক্তদের চোখে জল আনেন। ইতালি ২-০ গোলে ফেবারিট জার্মানীকে বিদায় করে ফাইনালে জায়গা করে নেয়। স্মরণীয় ম্যাচটির পর এই ম্যানসিটি তারকা বলেছিলেন,‘এই রাতটিই আমার জীবনের সেরা রাত। ’

তবে কাঁদতে হয়েছে বালোতেল্লিকেও। ফাইনালে স্পেনের কাছে পাত্তাই পায়নি ইতালি। আজুরিরা সর্বকালের অন্যতম সেরা হিসেবে গণ্য স্পেনের কাছে ৪-০ গোলে বিধ্বস্ত হওয়ার পরই কান্নায় ভেঙ্গে পড়েন বালোতেল্লি।   এমনকি চ্যাম্পিয়নদের সঙ্গে প্রথমে হাতও মেলাতে চাইছিলেন না। ড্রেসিং রুমে গিয়েও একচোট নেন গোলরক্ষক জিয়ালুইগি বুফনের ওপর। হারের জন্য দলের বেশ’কজন জুভেন্টাস খেলোয়াড়দেরও দায়ী করেন।

তবে অন্যের ওপর দোষ চাপানোটা নতুন নয় এই ইতালিয়ান ব্যাডবয়ের জন্য। সাবেক বান্ধবী রাফায়েলা ফিকোর গর্ভে সন্তান আসার খবরে নিজের নাম জড়াতেই পিতৃত্বের পরীক্ষা চাইলেন বালোতেল্লি। হয়তো ফিকোর গর্ভধারণের জন্য তিনি দায়ী নন এটা প্রমাণ করতে পারলেই হাঁফ ছেড়ে বাচবেন কোচ সিজার প্রাণদেল্লির এই শিষ্য।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘন্টা, জুলাই ০৬, ২০১২

এএইচবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।