ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

খেলা

কীভাবে বাংলাদেশি ক্রিকেটারদের কৌশল জেনে বোকা বানাতেন, জানালেন ধোনি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৬ ঘণ্টা, নভেম্বর ১, ২০২৩
কীভাবে বাংলাদেশি ক্রিকেটারদের কৌশল জেনে বোকা বানাতেন, জানালেন ধোনি

কলকাতা: ভারতের ক্রিকেট দলের অন্যতম সেরা অধিনায়ক ছিলেন মহেন্দ্র সিং ধোনি। বুদ্ধিদীপ্ত ক্রিকেটে ফিল্ড প্লেসমেন্ট থেকে শুরু করে বোলিংয়ের পরিবর্তন- পরিস্থিতি অনুযায়ী সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে ধোনির জুড়ি মেলা ভার।

বছরের পর বছর ধরে তার অনবদ্য নেতৃত্বের ক্ষমতা ভক্তদের মুগ্ধ করেছে।

কিন্তু, অনেকেরই জানা নেই যে, বাংলা ভাষাকে অস্ত্র করেই বাংলাদেশ ক্রিকেট দলের কৌশল জেনে ফেলতেন এমএস ধোনি।  

এ বিষয়ে ধোনি স্মৃতিচারণ করে জানিয়েছেন, মাঠে বাংলাদেশি ক্রিকেটাররা বাংলা ভাষাতেই কথা বলে থাকেন। আর বাংলা ভাষাটা জানার কারণে সেসব কথার প্রায় সবটাই বুঝতেন তিনি। কারণ, একটা সময় পর্যন্ত টাইগাররা জানতেন না যে, ধোনি বাংলা ভালোই বোঝেন। আর এভাবেই টাইগারদের বোকা বানাতেন এই সাবেক ভারতীয় অধিনায়ক।

সম্প্রতি কলকাতায় এক অনুষ্ঠানে অতীতের সেই স্মৃতি তুলে ধরেছেন এমএস ধোনি।  

কিংবদন্তি ভারতীয় উইকেটরক্ষক-ব্যাটার এমএস ধোনি বলেন, আমি যখন কর্মসূত্রে খড়্গপুরে (রেলওয়ে টিকিট চেকার) ছিলাম, তখন খুব ভালো বাংলা বলতে পারতাম। কিন্তু এখন বললে অনেক ভুলভাল হয়ে যাবে। কিন্তু আমি বাংলাটা ভালো বুঝতে পারি। আশেপাশে যদি কেউ বাংলা বলে সেটা আমি বুঝতে পারি। মজার ব্যাপার হল, আমরা তখন বাংলাদেশে খেলছিলাম। আমি সেই সময় ব্যাটিং করছিলাম। বাংলাদেশ ক্রিকেটারদের ধারণা ছিল না যে, আমি বাংলা জানি। উইকেটকিপার তখন ফাস্ট বোলারকে কিছু পরামর্শ দিচ্ছিল, আমাকে কোন অ্যাঙ্গেলে বল ফেলা উচিত। স্বাভাবিকভাবেই আমার আগে থেকেই আন্দাজ ছিল যে বোলার কী রকম বল করতে পারে।

ধোনি যোগ করেন, এরপর যখন ম্যাচ শেষ হয়, বাংলাদেশি খেলোয়াড়রা নিজেদের মধ্যে আলোচনা করছিল এবং আমার দিকে তাকাচ্ছিল। আসলে তারা পরে বুঝতে পেরেছিল যে আমি বাংলা বুঝি।  

ধোনির মুখে ঘটনাটি শোনার পর উপস্থিত সবাই হাসিতে ফেটে পড়েন।

বাংলাদেশ নিয়ে ধোনির ৪২ সেকেন্ডের সেই ভিডিওটি মঙ্গলবার ভাইরাল হয়ে পড়ে।  

২০২০ সালের ১৫ আগস্ট আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছিলেন ধোনি। তিনি একমাত্র ভারতীয় অধিনায়ক যিনি আইসিসির তিনটি বিশ্বকাপই (টি-২০ ওয়ার্ল্ড কাপ, একদিনের আন্তর্জাতিক ক্রিকেট এবং চ্যাম্পিয়নস ট্রফি) জয় করেছেন।

বর্তমানে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)-এ অংশগ্রহণকারী চেন্নাই সুপার কিংসের অধিনায়ক ধোনি। তার নেতৃত্বেই এই টুর্নামেন্টের পাঁচটি শিরোপা পেয়েছে চেন্নাই সুপার কিংস।

বাংলাদেশ সময়: ০৯৩৭  ঘণ্টা, নভেম্বর ০১, ২০২৩
ভিএস/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।