ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

খেলা

তোরেসের দিকে তাকিয়ে স্পেন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩১ ঘণ্টা, জুন ২৮, ২০১০

ঢাকা: স্পেনের ভরসা বলা হয় ফার্নান্দো তোরেসকে। তার নৈপুন্যে ২০০৮ সালে ইউরো শিরোপা ঘরে তুলেছিল স্পেন।

বিশ্বকাপে এখনো জ্বলে উঠতে পারেনি। ধারণা করা হচ্ছে শীর্ষ ১৬’তে প্রতিবেশী পর্তুগালকে শাসন করবে তোরেসের ফুটবল জাদু।

পায়ের চোট সারিয়ে দলের সঙ্গে উড়াল দিয়েছেন দক্ষিণ আফ্রিকায়। গ্রুপ ম্যাচে জুটি ডেভিড ভিয়ার সঙ্গে নিজেকে খুব একটা মেলে ধরতে পারেননি। ভিয়ার নামের পাশে আছে তিন গোল। আর তোরেস গোলশূন্য।

গোলের সুযোগও নষ্ট করেছেন বিস্তর। আগের সেই আগুনে ফর্মের ধারে কাছেও নেই তোরেস। মাঠে তাকে দেখে মনে হবে নিজেকে হারিয়ে খুঁজছেন বিশ্বকাপে। অবস্থান ব্যাখ্যা করেছেন নিজেই। বলেন,‘‘এখনো পুরো ফিট নই। শতভাগ উজার করে দিতে পারছি না। অপারেশনের পর ফর্মে ফেরাটা সহজ নয়। ’’

তাই বলে তোরেসের ওপর আস্থা হারাননি কোচ ভিনসেন্ত দেল বস্ক। ভিয়া ও তোরেস স্পেনের আক্রমণভাগের পরীক্ষিত জুটি। কোচ বলেন,‘‘সে প্রতিটি ম্যাচেই খেলেছে। ধীরে ধীরে নিজেকেও ফিরে পাচ্ছে। যদিও গোল পায়নি। কিন্তু প্রতিপক্ষের রক্ষণভাগকে গুড়িয়ে দিতে তার জুড়ি নেই। ’’

ভিয়া-তোরেস জুটিতে ভর করেই পর্তুগালকে হারাতে চায় ‘এইচ’ গ্রুপের সেরা দল স্পেন। সুইজারল্যান্ডের কাছে ১-০ গোলের হার দিয়ে বিশ্বকাপ শুরু হলেও শেষ পর্যন্ত তারাই সেরা। পরের দুই ম্যাচে হন্ডুরাসকে ২-০ এবং চিলিকে ২-১ গোলে হারায়।

পরিসংখ্যান বলে দিচ্ছে স্পেনের জন্য পর্তুগালের ডিফেন্স ভেদ করা সহজ হবে না। গত ২৬ ম্যাচের ২২টিতেই জয় পরাজয় দেখেনি দেশ দু’টি। বিশ্বকাপে এখনো কোনো গোল হজম করতে হয়নি পর্তুগিজকে। আগের রাউন্ডে আইভরিকোস্ট ও ব্রাজিলের সঙ্গে গোলশূন্য ড্র করলেও উত্তর কোরিয়াকে ৭-০ গোলে উড়িয়ে দিয়ে দ্বিতীয় পর্ব নিশ্চিত করে।

দুই প্রতিবেশীর শীর্ষ আটে ওঠার লড়াইয়ে বাধ সাধছে চোট। দেল বস্কের দল এই ম্যাচে মাঝমাঠ তারকা জাবি আলোনসোকে মিস করতে পারে। শঙ্কা রয়েছে রক্ষভাগের রাউল অ্যালবিওলকে নিয়েও। অনুশীলনকালে চোট পেয়ে বিশ্রামে আছেন তিনি।

অন্যদিকে কুইরোজেরও দুশ্চিন্তা আক্রমণভাগের ড্যানিকে নিয়ে। কোচের উদ্বেগ বাড়িয়ে দিয়েছেন রেফারিও। সাত খেলোয়াড় হলুদ কার্ডের ফাঁদে বন্দি। যাদের মধ্যে আছেন দলের মূল তারকা ক্রিস্টিয়ানো রোনালদোসহ পেদ্রো, হুগো, পেপে, তিয়াগো, ফ্যাবিও ও দুদা।

শীর্ষ আটে ওঠার পথে র‌্যাঙ্কিয়ের দ্বিতীয় ও তৃতীয় সেরা দুই প্রতিবেশীর আকর্ষণীয় লড়াইটি মঙ্গলবার কেপ টাউনের গ্রিন পয়েন্ট স্টেডিয়ামে হবে।

স্পেন সম্ভাব্য একাদশ: ইকার ক্যাসিয়াস, সার্জিও র‌্যামোস, জেরার্ড পিক, কার্লেস পুয়ল, হুয়ান ক্যাপদেভিয়া, সার্জিও বাস্কুয়েটস, জাভি মার্টিনেজ, জাভি, আন্দ্রেস ইনিয়েস্তা, ফার্নান্দো তোরেস, ডেভিড ভিয়া।

পর্তুগাল সম্ভাব্য একাদশ: এদুয়ার্দো, পাওলো ফেরেইরা, ব্রুনো আলভেস, রিকার্ডো কার্ভালহো, ফ্যাবিও কোয়েন্ট্রাও, পেপে, রাউল মেইরেলেস, তিয়াগো, ক্রিস্টিয়ানো রোনালদো, সিমাও সাবরোসা ও লিয়েডসন।

বাংলাদেশ সময়: ২১০৭ ঘন্টা, ২৮ জুন, ২০১০
এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।