ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

খেলা

খেলার জন্য প্রস্তুত বাংলাদেশ

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৫ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১০
খেলার জন্য প্রস্তুত বাংলাদেশ

ঢাকা: বৃষ্টি উপেক্ষা করে সকালেই কোচিং স্টাফরা চলে আসেন মিরপুরে। সকাল সোয়া দশটার দিকে আসেন ক্রিকেটাররা।

অনেকটা সময় ধরে চলে অনুশীলন। গুড়ি গুড়ি বৃষ্টিতেও খানিকটা ফিল্ডিং প্র্যাকটিস হয়। এরপর ইনডোরে চলে বোলিং এবং ব্যাটিং।

এতেই স্পষ্ট হয়ে ওঠে খেলার জন্য সবধরণের প্রস্তুতি নিয়ে রেখেছে বাংলাদেশ। প্রকৃতির ওপর নির্ভর করে বসে নেই। ভারপ্রাপ্ত অধিনায়ক সাকিব আল হাসানের কথায় বোঝা গেলো পুরো ৫০ ওভারের ম্যাচ হলে খুশি হবেন। “আবহাওয়া নিয়ে এখনই কিছু বলা যাবে না। মাঠ বেশ ভালো। পানি শুকাতে দেরি হয় না। সকালে বোঝা যাবে ম্যাচ কত ওভারে গড়াবে। তবে আমরা ৫০ ওভারের ম্যাচ খেলার জন্যই প্রস্তুত। ”

জয়ের স্বাদ লেগে আছে। এখন অন্যরকম স্বাদের অপেক্ষায়। টানা দ্বিতীয় জয় তুলে নেওয়ার নেশায় বুদ হয়ে আছেন ক্রিকেটাররা। যদিও মুখে সরাসরি কেউ কিছু বলেননি। সংবাদ সম্মেলনে সাকিবও আগবাড়িয়ে নিউজিল্যান্ডের জন্য চ্যালেঞ্জ ছুড়ে দেননি। বরং বিনয়ের সঙ্গে বলেছেন,“আমাদের লক্ষ্য ম্যাচ বাই ম্যাচ খেলা। আগের ম্যাচের চেয়েও ভালো খেলার চেষ্টা করা। নিউজিল্যান্ড যেহেতু ম্যাচটা হেরেছে তারাও তেতে আছে। চাইবে অনেক ভালো করতে। আমরা ২-০ তে এগিয়ে থাকতে পারলে তো ভালোই হয়। ”

অতি আশাবাদীদের দলে সাকিবকে কখনোই দেখা যায়নি। বরং সামর্থ্যরে বিচারে প্রতিশ্রুতি দিতে স্বচ্ছন্দ বোধ করেন সহ-অধিনায়ক। ব্যক্তির চেয়ে দলই তার কাছে বড়। “আমি আসলে দলের একজন খেলোয়াড়। এর বেশি কিছু নয়। সবসময় চেষ্টা করবো দলের জন্য কিছু একটা করার। একটি রানও যদি করতে পারি সেটা দলের জন্য হবে। ”

অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ছয় সপ্তাহর জন্য খেলার বাইরে চলে যাওয়ায়। সহ-অধিনায়ককেই নেতার দায়িত্ব পালন করতে হবে। যদিও শুক্রবারের ম্যাচে ভারপ্রাপ্ত অধিনায়ক থাকবেন সাকিব।

মাশরাফি এবং নাজমুল হোসেন প্রথম ম্যাচে চোট পাওয়ায় একাদশে পরিবর্তন অনিবার্য হয়ে দাঁড়িয়েছে। সেক্ষেত্রে রুবেল হোসেন এবং শফিউল ইসলামকে একাদশে নেওয়া হবে। মোট কথা দুই পেসার এবং দুই স্পিনার নিয়ে খেলবে বাংলাদেশ।

সর্বশেষ জাতীয় দলের স্কোয়াডে সুযোগ পাওয়ায় দুই পেসার সৈয়দ রাসেল এবং ডলার মাহমুদ আপাতত খেলছেন না বলেই ভারপ্রাপ্ত অধিনায়ক নিশ্চিত করেছেন।

বাংলাদেশ দল: সাকিব আল হাসান (ভাপ্রাপ্ত অধিনায়ক), শাহরিয়ার নাফিস, ইমরুল কায়েস, জুনায়েদ সিদ্দিক, রকিবুল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, নাঈম ইসলাম, আব্দুর রাজ্জাক, রুবেল হোসেন ও শফিউল ইসলাম।

দ্বাদশ খেলোয়াড়: সোহরাওয়ার্দী শুভ।

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘন্টা, অক্টোবর ০৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।