ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

খেলা

আইপিএলে জাকার সঙ্গে দেখা হতে পারে কামালের

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, মে ২৬, ২০১২
আইপিএলে জাকার সঙ্গে দেখা হতে পারে কামালের

ঢাকা: ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ফাইনালে বিসিসিআই’র আমন্ত্রিত অতিথি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি আ হ ম মোস্তফা কামাল এবং পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) চেয়ারম্যান জাকা আশরাফ। দুজনই ভারতের আতিথেয়তা গ্রহণ করেছেন।



পিসিবি চেয়ারম্যান জাকা এই সফরকে ভারতের সঙ্গে সম্পর্ক উন্নয়নের সুবর্ণ সুযোগ মনে করছেন। আইপিএলে পাকিস্তানের ক্রিকেটারদের খেলার সুযোগ করে দেওয়া, জাতীয় দলের দ্বিপাক্ষিক সিরিজ পুনরায় চালু করা যায় কি না, তা নিয়ে আলোচনার ইচ্ছে প্রকাশ করেছেন পিসিবি চেয়ারম্যান।

বিসিবি সভাপতি কর্মকর্তার বহর নিয়ে শনিবার ভারতে গেছেন। তিনিও নিশ্চয়ই গোপন মিশন সফল করতে চাইবেন। দেওয়ান শফিউল আরেফিন টুটুল, গাজী আশরাফ হোসেন লিপু, সিরাজউদ্দিন মোহাম্মদ আলমগীরদের মতো পরিচালকরা বিসিবি সভাপতির সফরসঙ্গী। ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরীও আছেন তাদের সঙ্গে।    

বিসিসিআই’র কাছ থেকে বিসিবি প্রধান কি আদায় করতে পারবে তা নিয়ে কেউ ভাবে না। তবে একটা বিষয়ে ক্রিকেট সংশ্লিষ্টদের বেশ আগ্রহ, বিসিবি সভাপতি এবং পিসিবি চেয়ারম্যানের দেখা হলে কে কি প্রতিক্রিয়া ব্যক্ত করবেন। রোববার চেন্নাইয়ের চিন্নাস্বামী স্টেডিয়ামে বিসিবি এবং পিসিবি চেয়ারম্যানের মুখোমুখি দেখা হয়ে যেতে পারে। দূর থেকে একে অন্যকে দেখে পাশ কাটিয়েও যেতে পারেন। জাকার বাঁকা চাহনি দেখে মুচকি হাসতে পারেন কামাল। এমনও হতে পরে শনিবার রাতে কোনো পার্টিতে দুই দেশের ক্রিকেট প্রধান এক টেবিলে বসে নৈশভোজ সারছেন। আরও অনেক কিছু হওয়ার সম্ভাবনা আছে। এসবই ক্রিকেট সংশ্লিষ্টদের অনুমান।

এক মাসেরও বেশি সময় আগে আইসিসির বোর্ড সভায় দেখা হয়েছিলো দুই দেশের ক্রিকেট প্রধানের। তখন বাংলাদেশ দলের পাকিস্তান সফরের যৌথ বিবৃতিও দিয়েছিলেন তারা। কিন্তু ১৯ এপ্রিল আদালতের নির্দেশে বাংলাদেশ দলের পাকিস্তান সফর স্থগিত হওয়ার পর থেকে দুই দেশের ক্রিকেট বোর্ডের সম্পর্কের টানাপোড়েন চলছে। পিসিবি চেয়ারম্যান অনেক চোটপাট করেছেন সংবাদ মাধ্যমে। বিসিবির কাছ থেকে আদালতের রায়ের কপিও নিয়েছেন। এমনকি বাংলাদেশ ক্রিকেট দলকে পাকিস্তানে যেতে বাধ্য করতে আইসিসিতে জোর তদ্বিরও করেছেন পিসিবি চেয়ারম্যান জাকা আশরাফ।

এত কিছু করেও যখন লাভ হয়নি তখন পরোক্ষ ভাবে বিসিবিকে চাপে রাখার চেষ্টা করছে পিসিবি। বিপিএলে তাদের খেলোয়াড় পাঠাবে না বলে ঘোষণা দিয়েছে। পিসিএল আয়োজনের উদ্যোগ গ্রহণ এবং বাংলাদেশের ক্রিকেটের কোনো সংবাদ পেলে তা ফলাও করে প্রকাশ করছে পাকিস্তানের সংবাদমাধ্যম। এত কিছুর পরেও বিসিবি সভাপতির মন থেকে পাকিস্তান সফরের ভুত যায়নি। সুযোগ পেলেই তিনি পাকিস্তান সফর নিয়ে হাপিত্যেশ করেন।

অনেকে সংশয় প্রকাশ করছেন, পাকিস্তান সফরের ইস্যুতে আলোচনা করার জন্যই বোর্ড পরিচালকদের ভারত নিয়ে গেছেন বিসিবি সভাপতি। সত্যি সত্যি তেমন কিছু হলে দুই বন্ধুর আবার মিলন হবে। বাংলাদেশ দলের পাকিস্তান সফরের ইস্যুটি পুনরুজ্জীবিত হবে।

সে যাই হোক, আইপিএলের ফাইনালকে ঘিরে অনেক সম্ভাবনার দ্বার খুলে যেতে পারে বাংলাদেশ এবং পাকিস্তান ক্রিকেটের জন্য।

বাংলাদেশ সময়: ১৯৫৯ ঘণ্টা, মে ২৬, ২০১২
এসএ
সম্পাদনা: চঞ্চল ঘোষ, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।