ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

খেলা

পোল ভল্টে আবারও দুপ্লান্তিসের বিশ্বরেকর্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২৩
পোল ভল্টে আবারও দুপ্লান্তিসের বিশ্বরেকর্ড

প্রথমবার নয়, দ্বিতীয়বার নয়, তৃতীয়বারও নয়। এনিয় ষষ্ঠবারের মতো পোল ভল্টে নতুন করে বিশ্বরেকর্ড গড়লেন আরমান্দ দুপ্লান্তিস।

ফ্রান্সের ক্লেমতে অনুষ্ঠিত ওয়ার্ল্ড অ্যাথলেটিকস ইনডোর ট্যুরের সিলভার মিটিং এই কীর্তি গড়েন সুইডিশ অ্যাথলেট। এবার তার লাফানোর উচ্চতা ছিল ৬.২২ মিটার। যা আগের চেয়ে ১ সেন্টিমিটার বেশি ছিল।

প্রতিযোগিতায় ৬.০১ মিটার উচ্চতায় লাফিয়ে চ্যাম্পিয়ন হওয়াটা আগেই নিশ্চিত করেন দুপ্লান্তিস। কিন্তু তার উদ্দেশ্য ছিল বিশ্বরেকর্ড গড়া। প্রথম দুইবারের চেষ্টায় না পারলেও তৃতীয়বার ঠিকই কাঙ্ক্ষিত লক্ষ্য স্পর্শ করেন দুপ্লান্তিস। লাফিয়ে ম্যাটে পা রাখার পরপরই বুনো উল্লাসে মেতে উঠেন এই অ্যাথলেট।

তিনি বলেন, ‘যখন এমন মুহূর্ত থাকে, যখন শক্তি খুব বেশি থাকে এবং আপনি বিশ্বরেকর্ডের জন্য যাচ্ছেন তখন মনে হয় যেন আমি হাওয়ায় ভাসছি। আমার শরীর এমনকি পুরো লাফ পর্যন্ত মাটিতে স্পর্শ করেনি। ’

ওরেগনে গত বছর ওয়ার্ল্ড অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ৬.২১ মিটার উচ্চতায় লাফিয়ে বিশ্বরেকর্ড গড়েছিলেন দুপ্লান্তিস। ২৩ বছর বয়সী অলিম্পিক চ্যাম্পিয়নের আগের বিশ্বরেকর্ডগুলো ছিল যথাক্রমে ২০২১ সালে সার্বিয়ার বেলগ্রেডে ওয়ার্ল্ড ইনডোর  চ্যাম্পিয়নশিপে (৬.২০মি.), একই বছর বেলগ্রেডে ওয়ার্ল্ড ইনডোরে (৬.১৯মি.), ২০২০ সালে স্কটল্যান্ডের গ্লাসগোয় ওয়ার্ল্ড ইনডোর ট্যুরে (৬.১৮মি.) ও পোল্যান্ডের তোরানে ওয়ার্ল্ড ইনডোর ট্যুরে (৬.১৭মি.)।

ক্যারিয়ারে এনিয়ে ৬০ বার ৬ মিটার বা তার বেশি উচ্চতায় লাফ দিয়েছেন দুপ্লান্তিস।  

বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২৩
এএইচএস 
  
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।