ঢাকা, রবিবার, ২৮ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০, ২০ জিলকদ ১৪৪১

খেলা

ঘানার স্বপ্ন সেমিফাইনাল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-২৭-০৬ ০৫:৪২:৩৯ এএম

রুস্টেনবার্গ: বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে কৃষ্ণ তারকারা। আশার প্রদীপ জ্বেলে আফ্রিকায় আলো ছড়ালো ঘানা।

স্বপ্নের রূপকার আসামোয়াহ গায়ান। ঘানাকে বিজয় মঞ্চে নিয়ে গেছেন তিনি।

কোটি কোটি মানুষের উন্মাদনা ছুঁয়ে গেছে গায়ানকে। খেলা শেষে নিজেকে বিশ্বের সবচেয়ে সুখি মানুষ দাবি করেন। এমন দিনে তার চেয়ে সুখি আর কেই বা হতে পারে।

১-১ গোলে সমতা নিয়ে শেষ হয় নির্ধারিত সময়ের খেলা। অতিরিক্ত সময়ের তৃতীয় মিনিটেই গায়ানের দর্শনীয় গোল। বাঁধভাঙ্গা আনন্দে ফেটে পড়ে পুরো আফ্রিকা।

জয়ের নায়ক গায়ান বলছিলেন,“ঘানা এবং পুরো আফ্রিকাকে গর্বিত করতে পেরেছি আমরা। ২০০২ সালে শেষ করেছিলাম দ্বিতীয় রাউন্ডে। এবার আরো একধাপ এগিয়ে। ”


রক্ষণভাগের অতন্দ্র প্রহরী জন পানসিল উদ্দীপ্ত করেছেন দলকে। সামর্থ্যরে শেষ বিন্দু দিয়ে চেষ্টা করেছেন প্রতিপক্ষ ফরোয়ার্ডদের আটকে রাখতে। এখনো স্বপ্নের মতো লাগছে তার কাছে। বলেন,“অবিশ্বাস্য! আমরা ইতিহাস গড়েছি। এবারই প্রথম ঘানা কোয়ার্টার ফাইনাল খেলছে। ”
সাফল্যের কারণও ব্যাখ্যা করেছেন এই কৃষ্ণ তারকা,“১২০ মিনিট প্রত্যেকেই নিজের সেরাটা উজার করে খেলেছে। তার সুফলও এসেছে। ”


আন্দ্রে আয়্যুর লম্বা পাস থেকেই গোল করেন গায়ান। ওই গোলেই জয় নিশ্চিত করে ঘানা। আইভরিকোস্ট, নাইজেরিয়া, ক্যামেরুন, আলজেরিয়া ও স্বাগতিক দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকে ছিটকে পড়ার হতাশা কিছুটা হলেও ঘোচাতে পেরেছে দলটি।


একটি জয়ই বদলে দিয়েছে ঘানার ফুটবলারদের। তারা স্বপ্ন দেখেন আরো সাফল্যের। “আমরা স্বপ্ন ছোট করবো না। এগিয়ে যেতে হবে অনেকটা পথ। ফুটবলে সবই সম্ভব, লড়াই করতে পারলে ভাল কিছৃু করতে পারবো। একসঙ্গে কাজ করলে ভাল কিছু অর্জন করা সম্ভব” বলেন মিডফিল্ডার আন্দ্রে আয়্যু।


আফ্রিকার তৃতীয় দল হিসেবে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলছে ঘানা। স্বপ্ন দেখছে সেমিফাইনালের। এর আগে ১৯৯০ সালে আফ্রিকান সিংহ ক্যামেরুন এবং ২০০২ বিশ্বকাপে সেনেগাল কোয়ার্টার ফাইনাল খেলে।  


নকআউট পর্ব থেকে বিদায় নেওয়ায় কিছুটা হতাশ যুক্তরাষ্ট্রের কোচ বব ব্রাডলি। তাই বলে খেলোয়াড়দের দোষারোপ করেননি। বলেন,“যখন ১-১ গোলে সমতা ছিলো তখনো বিশ্বাস ছিলো আমরা পারবো। কিন্তু ঘানার শক্তির কাছে শেষ পর্যন্ত ছেলেরা পেরে ওঠেনি। ”


তার মতে,“আমাদের দলটা খুবই ভাল। কিন্তু খারাপ লাগছে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করতে না পারায়। ”


বাংলাদেশ সময়: ১৫৪২ ঘন্টা, ২৭ জুন, ২০১০
এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa