ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

খেলা

বার্সাকে রুখে দিলো রবিন কাজান

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১০
বার্সাকে রুখে দিলো রবিন কাজান

কাজান: চ্যম্পিয়ন্স লিগে স্যামুয়েল ইতো’র হ্যাটট্রিকে ইন্টারমিলান ও হ্যাভিয়ের হার্নান্দেজের গোলে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড জিতলেও হোঁচট খেয়েছে স্প্যানিশ কাব বার্সেলোনা। বার্সা বুধবার ১-১ গোলে ড্র করেছে রাশিয়ান ক্লাব রবিন কাজানের সঙ্গে।

অন্যদিকে ইংলিশ ক্লাব টটেনহাম হটস্পার ৪-১ গোলে নেদারল্যান্ডসের উয়েন্তেকে, ফ্রান্সের অলিম্পিক লিওঁ ৩-১ গোলে ইসরায়েলের হ্যাপল তেল আবিবকে, স্কটিশ ক্লাব রেঞ্জার্স ১-০ তে তুরস্কের বার্সাস্পোরকে এবং জার্মানির শালকে জিরো ফোর ২-০ ব্যবধানে হারিয়েছে পর্তুগালের বেনফিকাকে।

চোট থেকে ফেরা লিওনেল মেসিকে খেলার শেষ দিকে মাঠে নামিয়েছিলেন কোচ পেপ গার্দিওলা। কিন্তু আর্জেন্টাইন তারকা স্বাভাবিক ছন্দে খেলতে পারেননি।  

অবশ্য মেসিরই বা কি করার আছে। রাশিয়ান প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নদের বিপক্ষে গত মৌসুমেও জয়ের দেখা মেলেনি বার্সার। সেবার রবিনের মাঠে ২-১ গোলে হেরে ছিলো। নিজেদের মাঠেও জিততে পারেনি বার্সা। গোলশূন্য ড্র হয়েছিলো দ্বিতীয় ম্যাচ।  

রুবিনের মাঠে সফরকারী বার্সা বেশিরভাগ সময় (৭৪ শতাংশ) বলের নিয়ন্ত্রণ রাখলেও গোল পায়নি। ৩০ মিনিটে ভিতালি কালেশিনকে বক্সের মধ্যে অবৈধভাবে বাধা দেন দানিয়েল আলভেস। পেনাল্টির নির্দেশ দেন রেফারি। ইকুয়েডরের মিডফিল্ডার ক্রিস্টিয়ান নোবা গোল করে রবিনকে ১-০ তে এগিয়ে নেন। পিছিয়ে থেকেই বিরতিতে যায় বার্সা।

বিরতির পর গোল শোধে মরিয়া হয়ে উঠে সফরকারীরা। ৬১ মিনিটে আন্দ্রেস ইনিয়েস্তাকে স্বাগতিক ডিফেন্ডার লাশা সালুকভাদেজ অবৈধভাবে ফেলে দেওয়ায় পেনাল্টি পায় বার্সা। স্পট কিক থেকে বল জালে পাঠিয়ে দলকে সমতায় ফেরান ডেভিড ভিয়া। বাকি সময় কোন গোল না হওয়ায় ১-১ সমতা নিয়েই শেষ হয় ম্যাচ।

বার্সার গোল খরার দিনে চ্যাম্পিয়ন ইন্টারমিলান গোল বন্যায় ভাসিয়েছে জার্মানির ওয়ার্ডার ব্রেমানকে। ঘরের মাঠে রাফায়েল বেনিতেজের দলকে ২১ মিনিটে এগিয়ে নেন স্যামুয়েল ইতো। ২৭ মিনিটে ব্যবাধন দ্বিগুণ করেন ক্যামেরুনের এই স্ট্রাইকার। শুধু গোল করেননি। সতীর্থদের গোলের যোগানও দিয়েছেন। ৩৪ মিনিটে ইতোর পাস থেকে ব্যবধান বাড়ান নেদারল্যান্ডসের ফরোয়ার্ড ওয়েসলি স্নাইডার।

সফরকারী জার্মান কাবটিকে ম্লানই মনে হয়েছে ইতোদের কাছে। ৮১ মিনিটে নিজের হ্যাটট্রিক পূর্ণ করে প্রতিপক্ষের কফিনে শেষ পেরেক ঠোকেন ইতো।

এদিকে স্প্যানিশ ক্লাব ভ্যালেন্সিয়ার বিপক্ষে ঘাম ঝরানো জয় পেয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। প্রথমার্ধ ছিলো গোলশূন্য। বিরতির পর ম্যানইউকে একমাত্র গোলটি উপহার দেন মাক্সিকোর হ্যাভিয়ের হার্নান্দেজ। ৮১ মিনিটে মাচেদার পাস থেকে নিশানা ভেদ করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘন্টা, সেপ্টেম্বর ৩০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।