ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

খেলা

কমনওয়েলথ গেমসের নিরাপত্তায় কুকুর, হনুমান, যুদ্ধবিমান

রক্তিম দাশ. কলকাতা করেপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১০
কমনওয়েলথ গেমসের নিরাপত্তায় কুকুর, হনুমান, যুদ্ধবিমান

কলকাতা: আর মাত্র কয়েকটা দিন তারপরই শুরু হচ্ছে নয়াদিল্লিতে কমনওয়েলথ গেমস। অনেক বির্তকের রেশ কাটিয়ে শুরু হতে চলেছে অলিম্পিকের পর গ্রেটেস্ট শো অন আর্থ কমনওয়েলথ দেশভুক্ত দেশগুলির নিজস্ব ক্রীড়া প্রতিযোগিতা।



এবারে গেমসের প্রায় সাড়ে সাত হাজার ক্রীড়াবিদ অংশ নেবেন। রোববার এই প্রতিযোগিতার উদ্বোধন করবেন যুক্তরাষ্ট্রের প্রিন্স চার্লস। উপস্থিত থাকবেন ভারতের রাষ্ট্রপতি প্রতিভা পাটিল।

গেমসের নিরাপত্তাকে কেন্দ্র করে আগামী ৩ থেকে ১৪ অক্টোবর দিল্লির আকাশে নিরাপত্তার জন্য ঘুরে বেড়াবে ভারতীয় বিমান বাহিনীর সুখোই ও মিগ-২১ বাইসনস যুদ্ধবিমান। গত তিন মাস ধরেই বিমান ও ভূমিতে পুলিশের সঙ্গে যোগাযোগ রেখে পরীক্ষা চালানো হচ্ছে।

আকাশে যে সব যুদ্ধবিমানগুলি থাকবে গেমসের ক’দিন তা উড়বে দিল্লির নিকটস্থ বিমানবাহিনীর এয়ার বেস থেকে। ৭১টি দেশ থেকে আগত ক্রীড়াবিদ, কর্মকর্তা ও বিভিন্ন দেশ থেকে আসা দর্শকরা যাতে নিরাপদে এই গেমস দেখতে পারেন তাই এই ব্যবস্থা।

সব দেশেই আন্তর্জাতিক ইভেন্ট থাকলে নিরাপত্তার জন্য পুলিশ কুকুর থাকে। দিল্লিতেও থাকবে। তবে এবার এই কুকুর গুলিকে পরানো হচ্ছে বুলেট প্রুফ জ্যাকেট কে-৯। ভারতের সবচেয়ে সেরা ট্রেনিং প্রাপ্ত স্নিফার কমান্ডো কুকুরকে জ্যাকেট পরার ব্যবস্থা এ দেশে প্রথম।

নয়াদিল্লি পুলিশ সুত্রে জানা গেছে, কুকুরগুলির বুক, পেট এবং পেছনদিক এই ধরণের জ্যাকেটে ঢাকা থাকবে। কুকুরগুলির যাতে হাঁটতে সমস্যা না হয় তার জন্য বিশেষ ভাবে জ্যাকেটের থ্রি পিস  ডিজাইন করা হয়েছে।

গত শুক্রবার থেকেই বিভিন্ন দেশের ক্রীড়াবিদরা দিল্লিতে আসতে শুরু করেছেন। ১৭টি ক্রীড়া কেন্দ্রে এবং বিশাল এই এলাকার গেমস ভিলেজে ৩৪টি টাওয়ার বসিয়ে সর্বক্ষণ নজরদারী চালাচ্ছে দিল্লি পুলিশ। ১০ মিটার অন্তর সশস্ত্র পুলিশ মোতায়েন করা হয়েছে। পরিচয়পত্র ছাড়া কাউকে ঢুকতে দেওয়া হচ্ছে না।

অন্য দিকে মশা, মাছি, বেওয়ারিশ কুকুর ও সাপের উপদ্রবের পর এবার বানরের উৎপাতে জেরবার দিল্লি পুরসভা। গেমসের ভিলেজে ও ক্রীড়া কেন্দ্রগুলিতে যখন তখন ঢুকে পড়ছে অসংখ্য বানর।

অবশেষে বানর ধরতে দিল্লি পুরসভা নামিয়েছে বিশেষ প্রশিক্ষণ প্রাপ্ত একদল হনুমানকে। কমান্ডো এই হনুমানগুলিকে নিয়ে সকাল থেকে বানর তাড়াও অভিযানে মোটর বাইকে বেরিয়ে পড়ছেন পুরসভার আধিকারিকরা। এখন সারাদিন ধরে এই হনুমান কমান্ডোরা তাড়া করে বেড়াচ্ছে বানরদের।

বাংলাদেশ সময়: ০১১৫ ঘন্টা, ৩০ সেপ্টেম্বর, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।