bangla news

নিয়তির শিকার আর্জেন্টনা-মেক্সিকো

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৬-২৫ ১১:৪৮:০১ পিএম

২০০৬ সালের কথা এখনো ভুলেনি মেক্সিকো। আর্জেন্টিনার কাছে হেরে বিদায় নিতে হয়েছিলো জার্মান বিশ্বকাপ থেকে।

ঢাকা: ২০০৬ সালের কথা এখনো ভুলেনি মেক্সিকো। আর্জেন্টিনার কাছে হেরে বিদায় নিতে হয়েছিলো জার্মান বিশ্বকাপ থেকে। সেই একই জায়গায় দাঁড়িয়ে আর্জেন্টিনা-মেক্সিকো। শীর্ষ ১৬’র পাকে এবারও আটকে যাবে কোন একদল।


প্রতিশোধের নেশায় তেতে আছে মেক্সিকো। পারলে মাঠে নামার আগেই পিষে ফেলে পুরনো শত্রুদের। যারা ১-০ গোলে পরাজয়তিলক এঁকে দিয়েছিলো ললাটে। ম্যাক্সি রড্রিগুয়েজর কথাও মনে আছে তাদের। অতিরিক্ত সময়ে একমাত্র গোলটি করেছিলেন রড্রিগুয়েজ।


যুদ্ধের দামামা শুরু হয়ে গেছে। মেক্সিকোর মিডফিল্ডার গেরাদো তোরাদো এই যুদ্ধকে আখ্যা দিয়েছেন মরণ লড়াই হিসেবে। সত্যিই এবার মরণ লড়াইয়ে নামবে উত্তর আমেরিকার দেশটি।
থ্রি কালার্সরা হয়তো ভুলে গেছে মাঠের বাইরে বসে আর্জেন্টিনাকে পাহারা দেবেন ম্যারাডোনা। ভেতরে থাকবেন মেসি। সঙ্গে অসাধারণ একদল ফুটবল সৈনিক। যাদের দক্ষতার কাছে গ্রুপ ম্যাচে একে একে নতস্বীকার করেছে নাইজেরিয়া (১-০), দক্ষিণ কোরিয়া (৪-১) এবং গ্রিস (২-০)। এমন দুর্বার গতিতে আর কোন দলকে দেখা যায়নি গ্রুপ পর্বে।


সেই দলকে বিশ্বকাপ থেকে বিদায় দেওয়া অতটা সহজ নয়। বরং ফেবারিট হিসেবে আর্জেন্টিনাই প্রধান্য দেখাতে পারে মেক্সিকোর ওপরে। ফিরিয়ে আনতে পারে ২০০৬ সালের সেই উচ্ছ্বাস। কারণ ম্যারাডোনার আর্জেন্টিনা এবার আরো বেশি দুর্বার। তার হাতে আছে অসাধারণ একটি দল। আছে মেসি, হিগুয়েন, মিলিতোর মতো দারুণ সব খেলোয়াড়।


আগুনে ফর্মে থাকা বিশ্বসেরা মেসিই হয়তো দুই দলের ব্যবধান গড়ে দেবেন। মেক্সিকোর খেলোয়াড়রাও তার ওপরই নজর রাখবেন। রাফায়েল মারকুয়েসও তেমনটাই বলেছেন,“সে (মেসি) খুবই ভাল খেলোয়াড়। তাকে ঠেকানোর সব পথ তৈরি করে রাখবো আমরা। তা না হলে বিপদ আমাদেরই হবে।”


‘‘সে বিশ্ব সেরা। তার প্রকৃতি প্রদত্ত খেলা দিয়ে যে কোন মুহূর্তে খেলার গতি পরিবর্তন করে দিতে পারেন, বলেছেন মারকুয়েস।”


মেসিও ভয়ে নেই। সব বাঁধা টপকে দলে নিয়ে যেতে চান কাঙ্খিত লক্ষ্যে। বলেন,“আমি এ নিয়ে মোটেও চিন্তিত নই। এ সবের জন্য আমি প্রস্তুত। খেলা নিয়েই ভাবতে চাই।”


প্রস্তুতি সম্পন্ন হয়ে আছে। অপেক্ষা শুধু মাঠে নামার। এরপর বিশ্বকাপে টিকে থাকার প্রাণান্তকর চেষ্টা।


রোববার বাংলাদেশ সময় রাত সাড়ে বারটায় সকার সিটি স্টেডিয়ামে মুখোমুখি হবে দুই দেশ।

বাংলাদেশ সময়: ১৮৫৯ ঘন্টা, ২৬ জুন, ২০১০
এসএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2010-06-25 23:48:01