ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

খেলা

মেসির রেকর্ড, সেমিফাইনালে বার্সা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৮ ঘণ্টা, এপ্রিল ৪, ২০১২
মেসির রেকর্ড, সেমিফাইনালে বার্সা

মাদ্রিদ: উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের ফিরতি লেগে ইতালির ক্লাব এসি মিলানের সঙ্গে ড্র করলেই প্রতিযোগিতা থেকে ছিটকে পড়তো বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনা। এমন পরিস্থিতিতে মিলানকে ৩-১ গোলে হারিয়ে টানা পঞ্চম বারের মতো সেমিফাইনালে উঠার রেকর্ড গড়েছে কাতালানরা।



ন্যু কাম্পের এই ম্যাচে জোড়া গোল করে বার্সা তারকা লিওনেল মেসি গড়েছেন আরেকটি রেকর্ড। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে সাবেক মিলান ফরোয়ার্ড হোসে আলতাফিনির এক মৌসুমের সর্বোচ্চ ১৪ গোলের রেকর্ড স্পর্শ করেছেন আর্জেন্টাইন অধিনায়ক। এছাড়া সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে ৫১ গোলের রেকর্ড মেসির দখলে। অবশ্য তার আগে রয়েছেন রাউল (৭১ গোল) ও রুড ফন নিস্টলরয় (৫৪ গোল)।

গত সপ্তাহে মিলানের মাঠে প্রথম লেগে গোলশূন্য ড্র করার পর ঘরের মাঠে সেমিফাইনালে উঠার শঙ্কা নিয়ে মাঠে নামে গার্দিওলার শিষ্যরা। এ ম্যাচে ড্র করলেও সেমিফাইনালের টিকিট পাবে মিলান। এমন অবস্থায় খেলার শুরুতেই বলের নিয়ন্ত্রণ নেয় বার্সা। অপরদিকে মিলান কোচ মেসিমিলানো কৌশল নেন শক্ত রক্ষণদুর্গ বানিয়ে পাল্টা-আক্রমণ হানার। পাঁচ মিনিটেই পাল্টা-আক্রমণ থেকে গোল পেতে পারতো বার্সা শিবির। এক্ষেত্রে মেসির শট দারুণভাবে রুখে দেন সফরকারী গোলরক্ষক ক্রিশ্চিয়ান আবিয়াত্তি।

স্বাগতিকরা ১১ মিনিটে এগিয়ে যায় মেসির স্পট কিক থেকে। আর্জেন্টাইন ফরোয়ার্ডকে মিলান ডিফেন্ডার লুকা অ্যান্তোনিনির অবৈধ ট্যাকলের জন্য পেনাল্টির নির্দেশ দেন রেফারি। যদিও ৩২ মিনিটে ইব্রাহিমোভিচের দুর্দান্ত পাস থেকে মিলানকে (১-১) সমতায় ফেরান অ্যান্তোনিও নোসেরিনো।

সেমিফাইনালে উঠার জন্য প্রয়োজনীয় সমতা ধরে রাখতে পারেনি মিলান। ৪২ মিনিটে আবারও পেনাল্টির মাশুল গুনতে হয় সফরকারীদের। স্পট কিক থেকে এবারও জালে বল জড়ান মেসি।

বিরতির পর বার্সা মিডফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তা মেসির বানিয়ে দেওয়া বল থেকে ব্যবধান বাড়ান (৩-১)। এরপর গোলের দেখা পায়নি কোনও পক্ষ। যদিও বেশ কয়েকটি সুযোগ হাত ছাড়া করে উভয় দল। ৬০ মনিটে বার্সা গোলরক্ষক ভালদেসকে একা পেয়েও বল জালে জড়াতে পারেননি রবিনহো। এক্ষেত্রে চমৎকার দক্ষতায় মিলানকে গোল বঞ্চিত করেন ভালদেস।

৬৮ মিনিটে মেসির বানিয়ে দেওয়া বলে গোল করতে ব্যর্থ হন থিয়াগো আলকান্তারা। এছাড়া খেলার পাঁচ মিনিট বাকি থাকতে মিলান গোল রক্ষককে একা পেয়েও আরেকবার বার্সাকে এগিয়ে দিতে পারেননি আদ্রিয়ানো। তাই ৩-১ গোলের জয় নিয়েই মাঠ ছাড়তে হয় মেসিদেরকে।

চ্যাম্পিয়ন্স লিগের অপর ম্যাচে জার্মানির বায়ার্ন মিউনিখ ২-০ গোলে ফ্রান্সের অলিম্পিকে মার্শেইকে হারিয়ে সেমিফাইনালের টিকিট কেটেছে।

বাংলাদেশ সময়: ১৫১২ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০১২

এমএইচ
সম্পাদনা: চঞ্চল ঘোষ, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।