ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

সিঙ্গাপুর

বাংলাদেশিদের সাথে প্রতারণা করায় সিঙ্গাপুরের নাগরিক জেলে

সিঙ্গাপুর করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২০ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৫
বাংলাদেশিদের সাথে প্রতারণা করায় সিঙ্গাপুরের নাগরিক জেলে

সিঙ্গাপুর: কানাডাতে চাকরি ও ভিসা জোগাড় করে দেওয়ার লোভ দেখিয়ে নিরীহ বাংলাদেশি কর্মীদের সঙ্গে প্রতারণা করার অভিযোগে সিঙ্গাপুরের এক নাগরিককে দুই বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

বুধবার (৪ নভেম্বর) এই রায় দেওয়া হয়।



মামলার অভিযোগে জানা যায়, মুমিনা জাহাবার (৪৭) নামে সিঙ্গাপুরের এক নারী সেদেশের মেরিন ও কনস্ট্রাকশন খাতে কর্মরত স্বল্প-শিক্ষিত ও নিরীহ বাংলাদেশি কর্মীদের সরলতাকে পুঁজি করে আর্থিক ফায়দা লুটার পরিকল্পনা করেন।

তিনি উপরোক্ত বাংলাদেশি কর্মীদের মাঝে প্রচার করেন যে, তার হাতে কানাডার কয়েকটি কোম্পানিতে চাকরির সুযোগ আছে এবং এই চাকরিতে আবেদনের ফি হিসেবে জনপ্রতি ৭৫০ ডলার করে দিতে হবে, যা অফেরতযোগ্য।

তার ফাঁদে পা দিয়ে ৯৪ জন বাংলাদেশি তার ব্যাংক একাউন্টে এবং নগদে সর্বমোট প্রায় ৫৭,৩৫০ ডলার দেন।

কিন্তু, দীর্ঘদিন অতিবাহিত হওয়ার পরেও কারো কোনো চাকরির ব্যবস্থা না হওয়ায় কয়েকজন বাংলাদেশি কর্মী মিলে স্থানীয় থানায় অভিযোগ করেন। পুলিশ তাকে আটক করার পর তার বাসায় তল্লাশি চালায়। এ সময় সেখানে অনেক বাংলাদেশি পাসপোর্টের কপি এবং ভিসা আবেদনের অন্যান্য কাগজপত্র পাওয়া যায়।

পরবর্তীতে পুলিশের জেরার মুখে তিনি স্বীকার করেন, তার আসলে কানাডাতে কোনো পরিচিত কোম্পানি নেই এবং তিনি কারো কোনো আবেদনই কানাডাতে জমা দেননি। মূলতঃ অর্থ আত্মসাৎ করার জন্যই তিনি চাকরির এই ভুয়া তথ্য প্রচার করেছিলেন।

দীর্ঘ চার মাস ধরে তদন্ত শেষে তার বিরুদ্ধে সর্বমোট ১৫ জনের অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে দুই বছরের সাজা দেওয়া হয়।

অবশিষ্ট ৭৯টি অভিযোগ এখনও তদন্তাধীন এবং সবগুলো প্রমাণিত হলে তার সর্বমোট দশ বছরের জেল ও জরিমানা হতে পারে।

বাংলাদেশ সময়: ১৫২১ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৫
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সিঙ্গাপুর এর সর্বশেষ