ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ০১ ডিসেম্বর ২০২২, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

শেয়ার

সূচকের উত্থানে ডিএসইর লেনদেন সাড়ে ১৪০০ কোটি টাকা ছাড়ালো

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৭ ঘণ্টা, নভেম্বর ২, ২০২২
সূচকের উত্থানে ডিএসইর লেনদেন সাড়ে ১৪০০ কোটি টাকা ছাড়ালো

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবারে (২ নভেম্বর) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে, সেই সঙ্গে ডিএসইর লেনদেন সাড়ে ১৪০০ কোটি টাকা ছাড়িয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৮৮ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৯ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৯৯ ও ২২৪৪ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে মোট এক হাজার ৪৬১ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৫৫৯ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতেমোট ৯০২ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছিল।

বুধবার ডিএসইতে ৩৭০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট হাতবদল হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১১৩টি কোম্পানির, কমেছে ৪১টির। আর অপরিবর্তিত রয়েছে ২১৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো—বেক্সিমকো লি.,  ইস্টার্ন হাউজিং, জেনেক্স,  বসুন্ধরা পেপার, বিএসসি, অরিয়ন ফার্মা, নাভানা ফার্মা, কেডিএস অ্যাসোসিয়েট,  আমরা টেকনোলজি ও জেএমআই হসপিটাল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৮০৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯১টির, কমেছে ২৯টির। আর অপরিবর্তিত রয়েছে ১৫৭ টির কোম্পানির শেয়ার দর।

বুধবার সিএসইতে মোট ২৪ কোটি ১৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ২৬ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৪০ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট।

বাংলাদেশ সময়: ১৬২৬ ঘণ্টা, নভেম্বর ০২, ২০২২
এসএমএকে/এমএমজেহড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa