ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসইতে সূচকের পতনে লেনদেন কমলো দুই হাজার কোটি টাকারও বেশি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২২
ডিএসইতে সূচকের পতনে লেনদেন কমলো দুই হাজার কোটি টাকারও বেশি

ঢাকা: বিদায়ী সপ্তাহে পুঁজিবাজারে পাঁচ কার্যদিবস লেনদেন হয়েছে। এরমধ্যে দুই কার্যদিবস সূচকের উত্থান হলেও বাকি তিন কার্যদিবসে পতন হয়।

সূচকের সঙ্গে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ সিকিউরিটিজের শেয়ার ও ইউনিটের দরও কমেছে। সপ্তাহজুড়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে  দুই হাজার ৮ কোটি এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে ১৫ কোটি টাকার লেনদেন কমেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ(ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৭ হাজার ৮২ কোটি ৯২ লাখ ৯৯ হাজার ৭২৪ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহে ছিল ৯ হাজার ৯১ কোটি ২২ লাখ ৬১ হাজার ৬১৬ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন দুই হাজার ৮ কোটি ২৯ লাখ ৬১ হাজার ৮৯২ টাকা কমেছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৫ পয়েন্ট বা ০.৬৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৫১৫.০১ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ১১.৬৯ পয়েন্ট বা ০.৮১ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ২৯.৮২ পয়েন্ট বা ১.২৫ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪২৯.৫৬ পয়েন্টে এবং দুই হাজার ৩৪৬.৩৫ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে লেনদেন শুরুর আগে ডিএসইর বাজার মূলধন ছিল ৫ লাখ ২২ হাজার ৬৬৪ কোটি ৩৫ লাখ ৩৪ হাজার ২৩১ টাকায়। । আর সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ২০ হাজার ১২৬ কোটি ৫৬ লাখ ৮১ হাজার ৯২১ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন দুই হাজার ৫৩৭ কোটি ৭৮ লাখ ৫২ হাজার ৩১০ টাকা কমেছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৮৮টি প্রতিষ্ঠান শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়। এরমধ্যে দর বেড়েছে ৯৬টির বা ২৪.৭৫ শতাংশের, কমেছে ১৮৩টির বা ৪৭.১৬ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ১০৯টির বা ২৮.০৯ শতাংশের।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে মোট ১৪৪ কোটি ২৩ লাখ ৪১ হাজার ৯৪২ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৬০ কোটি ০৭ লাখ ৭৪ হাজার ৭৫৪ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ১৫ কোটি ৮৪ লাখ ৩২ হাজার ৮১২ টাকা কমেছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৩৫.৩০ পয়েন্ট বা ০.৭০ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯ হাজার ১৪১.০২ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে মোট ৩৩৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯১টির, কমেছে ১৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৮৫টির ।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘন্টা, সেপ্টেম্বর ১৬, ২০২২
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।