ঢাকা, শনিবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৩ ডিসেম্বর ২০২২, ০৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

শেয়ার

সূচক কমলেও ডিএসইর লেনদেন ২৩শ কোটি টাকা ছুঁই ছুঁই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২২
সূচক কমলেও ডিএসইর লেনদেন ২৩শ কোটি টাকা ছুঁই ছুঁই

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (৪ সেপ্টেম্বর) সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে পুঁজিবাজারে। তবে, এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

আজ ডিএসইর মোট লেনদেন ২ হাজার ৩০০ কোটি টাকা ছুঁই ছুঁই ছিল।

রোববার দিনের লেনদেন শেষে ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৮ পয়েন্ট কমে ৬ হাজার ৪৮৯ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে যথাক্রমে ১৪১০ ও ২৩০৩ পয়েন্টে অবস্থান করছে।
 
রোববার ডিএসইতে মোট দুই হাজার ২৯৬ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৪০৬ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে মোট এক হাজার ৮৮৯ কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছিল।

রোববার ডিএসইতে ৩৭৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট হাতবদল হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৯৫টি কোম্পানির, কমেছে ২১৭টির। আর অপরিবর্তিত রয়েছে ৬৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হচ্ছে- বেক্সিমকো লিমিটেড, ডেল্টা লাইফ, লাফার্জহোলসিম, অরিয়ন ফার্মা, ন্যাশনাল পলিমার,  ইউনিক হোটেল, ইস্টার্ন হাউজিং, অরিয়ন ইনফিউশন, বিএসসি ও জেনেক্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯ হাজার ৮১ পয়েন্টে। রোববার সিএসইতে হাতবদল হওয়া ৩০১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ারের দর বেড়েছে ৯৩টির, কমেছে ১৬৬টির। আর অপরিবর্তিত রয়েছে ৪২টির কোম্পানির শেয়ারের দর।

রোববার সিএসইতে মোট ৩৫ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের লেনেদেনের চেয়ে ৩০ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৬৫ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০২২
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa