ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

সূচকের বড় উত্থানে ডিএসইতে লেনদেন হাজার কোটি পার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, আগস্ট ২, ২০২২
সূচকের বড় উত্থানে ডিএসইতে লেনদেন হাজার কোটি পার

ঢাকা: ফ্লোর প্রাইস নির্ধারণ পর সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবারও (২ আগস্ট) সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে পুঁজিবাজারে। সেই সঙ্গে ডিএসইতে লেনদেন ছাড়িয়েছে হাজার কোটি টাকা।


এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৮৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৪৯ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩০ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৬২ ও ২২৩৪ পয়েন্টে অবস্থান করছে।

মঙ্গলবার ডিএসইতে এক হাজার ১৮৩ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ২৬১ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে মোট ৯২১ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছিল।

এদিন ডিএসইতে ৩৮২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২৯০টি কোম্পানির এবং কমেছে ৩৬টির। আর অপরিবর্তিত রয়েছে ৫৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হচ্ছে- বেক্সিমকো লিমিটেড, ফরচুন সু, ডেল্টা লাইফ, সোনালি পেপার, মালেক স্পিনিং, ইন্ট্রাকো, আইপিডিসি, বিএসসি, কেডিএস অ্যাসোসিয়েটস ও শাইনপুকুর সিরামিক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২০৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৩১৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৯৩টির, কমেছে ৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৭টির কোম্পানির শেয়ার দর।

মঙ্গলবার সিএসইতে মোট ১৬ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ২ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৮ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট ।

বাংলাদেশ সময়: ১৮০৩ ঘণ্টা, আগস্ট ০২, ২০২২
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।