ঢাকা, শুক্রবার, ১৬ আষাঢ় ১৪২৯, ০১ জুলাই ২০২২, ০০ জিলহজ ১৪৪৩

শেয়ার

টানা ৮ কার্যদিবসেও থামেনি সূচকের পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৩ ঘণ্টা, মে ২২, ২০২২
টানা ৮ কার্যদিবসেও থামেনি সূচকের পতন

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববারও (২২ মে) পুঁজিবাজারে সূচকের বড় পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এই নিয়ে টানা ৮ কার্যদিবস পুঁজিবাজারে সূচকের পতন হলো।

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

রোববার ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১১৫ পয়েন্ট কমে ৬ হাজার ১৩৭ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩৯ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৬১ ও ২২৭৭ পয়েন্টে অবস্থান করছে।
 
রোববার ডিএসইতে মোট ৬৮২ কোটি ২১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১৪ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে এক হাজার ৬৬৮ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছিল।

রোববার ডিএসইতে মোট ৩৭৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট হাতবদল হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২১টি কোম্পানির এবং কমেছে ৩৪৫টির। আর অপরিবর্তিত রয়েছে ১৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হচ্ছে- সাউথইস্ট ব্যাংক, বেক্সিমকো লিমিটেড, আইপিডিসি, ডেল্টা লাইফ,  বিএসই, জেএমআই হসপিটাল, সিলভো কেমিক্যাল, জিএসপি ফাইন্যান্স, এসিআই ফর্মুলেশন ও শাইনপুকুর সিরামিক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৬২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৭৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাতবদল হওয়া ২৭৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ারের দর বেড়েছে ১৭টির, কমেছে ২৪২টির। আর অপরিবর্তিত রয়েছে ১৭টির কোম্পানির শেয়ারের দর।

রোববার সিএসইতে মোট ১৭ কোটি ৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১০ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২৭ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট।

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, মে ২২, ২০২২
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa