ঢাকা, মঙ্গলবার, ২১ আষাঢ় ১৪২৯, ০৫ জুলাই ২০২২, ০৫ জিলহজ ১৪৪৩

শেয়ার

পুঁজিবাজারে সূচকের পতন, ডিএসইতে কমেছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৩ ঘণ্টা, এপ্রিল ৬, ২০২২
পুঁজিবাজারে সূচকের পতন, ডিএসইতে কমেছে লেনদেন

ঢাকা: পবিত্র রমজান মাসের চতুর্থ দিন বুধবার (০৬ এপ্রিল) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

এদিন ডিএসইতে ৫০০ কোটি টাকার নিচে লেনদেন হয়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩১ পয়েন্ট কমে ছয় হাজার ৬৬২ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক চার পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক পাঁচ পয়েন্ট কমে যথাক্রমে এক হাজার ৪৫৬ ও দুই হাজার ৪৫৯ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৪৯০ কোটি ৫০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ৮৫ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে ৫৭৫ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বুধবার ডিএসইতে ৩৭৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৪৪টি কোম্পানির, কমেছে ২৯৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান-  লাফার্জহোলসিম, বেক্সিমকো লিমিটেড, কাট্টালি টেক্সটাইল, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, বিবিএস ক্যাবলস, সি পার্ল, অরিয়ন ফার্মা, ভিএফএস ডায়িং, মোজাফফর স্পিনিং ও নাহি অ্যালুমিনিয়াম।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯ হাজার ৫৬৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৭টির, কমেছে ১৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টি কোম্পানির শেয়ার দর।

বুধবার সিএসইতে ২২ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১০ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১২ কোটি ৩৩ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬১৩ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০২২
এসএমএকে/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa