ঢাকা, শুক্রবার, ৩ ভাদ্র ১৪২৯, ১৯ আগস্ট ২০২২, ২০ মহররম ১৪৪৪

শেয়ার

সূচকের বড় পতনে কমেছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২১
সূচকের বড় পতনে কমেছে লেনদেন ...

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৪ নভেম্বর) পুঁজিবাজারে সূচকের বড় পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৬৫ পয়েন্ট কমে ৬ হাজার ৯৩০ পয়েন্টে অবস্থান করছে। তবে অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ১২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২৪ পয়েন্ট কমে যথাক্রমে ১৪৬৪ ও ২৬৫৫ পয়েন্টে অবস্থান করছে।

রোববার ডিএসইতে এক হাজার ১১১ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ৩৯৫ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে এক হাজার ৫০৬ কোটি ২৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

রোববার ডিএসইতে ৩৭৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৬৮টি কোম্পানি কমেছে ২৭৩টি এবং অপরিবর্তিত রয়েছে ৩২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

রোববার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, ব্রাক ব্যাংক, অরিয়ন ফার্মা, আইএফআইসি ব্যাংক, জেনেক্স, সাইফ পাওয়ার, বিএটিবিসি, এনআরবিসি ব্যাংক, লার্ফাজহোলসিম ও ডেল্টা লাইফ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২০৩ পয়েন্ট কমে অবস্থান করছে ২০ হাজার ২৭১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৫৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০৬টির, কমেছে ১৯৮টি এবং অপরিবর্তিত রয়েছে ২০টির কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ৩১ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১৪ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৪৫ কোটি ৮০ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬৪৬ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২১
এসএমএকে/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa