ঢাকা, শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

শেয়ার

সূচক বাড়লেও লেনদেন কমেছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২১
সূচক বাড়লেও লেনদেন কমেছে

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১০ অক্টোবর) পুঁজিবাজারে সূচকের সামান্য বাড়ার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে, এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২৫ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৩৬৭ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে যথাক্রমে ১৫৯৬ ও ২৭৬৫ পয়েন্টে অবস্থান করছে।

রোববার ডিএসইতে এক হাজার ৯৬২ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ৫৩৫ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে দুই হাজার ৪৯৭ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

রোববার ডিএসইতে ৩৭৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২৪০টি কোম্পানি কমেছে ১২৪টি এবং অপরিবর্তিত রয়েছে ১২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

রোববার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানগুলো- লাফার্জহোলসিম, আইএফআইসি ব্যাংক, পাওয়ার গ্রিড, বেক্সিমকো লিমিটেড, অরিয়ন ফার্মা, প্যারামাউন্ট টেক্সটাইল, ফার ইস্ট নিটিং, জিপিএইচ ইস্পাত, বিএটিবিসি ও লংকাবাংলা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২১ হাজার ৫১৫ পয়েন্টে।  

এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩১৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে
১৮৯টির, কমেছে ১০৬টি এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ৮১ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ২৬ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১০৭ কোটি ১৫ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২১
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa