ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসইর লেনদেন কমলেও বেড়েছে সিএসইতে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২১
ডিএসইর লেনদেন কমলেও বেড়েছে সিএসইতে

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২০ সেপ্টেম্বর) পুঁজিবাজারে সূচকের সামান্য উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার  ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৪ পয়েন্ট বেড়ে ৭ হাজার ২০৫ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৫৭০ ও ২৬৬১ পয়েন্টে অবস্থান করছে।

সোমবার ডিএসইতে এক হাজার ৭৬২ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ২৭১ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে দুই হাজার ৩৩ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

সোমবার ডিএসইতে ৩৭৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৭৪টি কোম্পানি কমেছে ১৬৭টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

সোমবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, লাফার্জহোলসিম, রূপালি ইন্স্যুরেন্স, বেক্সিমকো ফার্মা, আলিফ ইন্স্যুরেন্স, লংকাবাংলা,  সাইফ পাওয়ার, স্কয়ার ফার্মা, ইসলামি ইন্স্যুরেন্স ও বিএটিবিসি।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২১ হাজার ৩০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩২৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৫৬টির, কমেছে ১৩১টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ৭৫ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৯ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৬৬ কোটি ৫৮ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২১
এসএমএকে/এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।