ঢাকা, শনিবার, ৩ আশ্বিন ১৪২৮, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৯ সফর ১৪৪৩

শেয়ার

দ্বিতীয় কার্যদিবসে সূচকের পতন হলেও সিএসইর লেনদেন বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৫ ঘণ্টা, জুলাই ২৬, ২০২১
দ্বিতীয় কার্যদিবসে সূচকের পতন হলেও সিএসইর লেনদেন বেড়েছে

ঢাকা: করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারণে সরকার ঘোষিত কঠোর লকডাউনের মধ্যে ও পবিত্র ঈদুল আজহার পরবর্তী দ্বিতীয় কার্যদিবস সোমবার (২৬ জুলাই) পুঁজিবাজারে সূচকের পতন হয়েছে।  

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২১ পয়েন্ট কমে ৬ হাজার ৪০২ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৮৯ ও ২৩২২ পয়েন্টে অবস্থান করছে।

সোমবার ডিএসইতে এক হাজার ২২৬ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ১২৮ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে এক হাজার ৩৫৪ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

সোমবার ডিএসইতে ৩৭৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১১০টি কোম্পানি কমেছে ২২৭টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

সোমবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বারাকা পতেঙ্গা, সাইফ পাওয়ার, বিএটিবিসি, ফুওয়াং সিরামিক, বেক্সিমকো লিমিটেড, জিপিএইচ ইস্পাত, একটিভ ফাইন, সেন্ট্রাল ইন্স্যুরেন্স, এসএস স্টিল ও অরিয়ন ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৬১০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩০৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০৪টির, কমেছে ১৬০টি এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ৫৭ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় ১৭ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৪০ কোটি ৭৮ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৩০৩ ঘণ্টা, জুলাই ২৬, ২০২১
এসএমএকে/এএটি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa