ঢাকা, বৃহস্পতিবার, ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

শেয়ার

‘পুঁজিবাজারের উন্নয়নে হেমায়েত উদ্দিনের অবদান রয়েছে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, জুলাই ১, ২০২১
‘পুঁজিবাজারের উন্নয়নে হেমায়েত উদ্দিনের অবদান রয়েছে’ হেমায়েত উদ্দিন আহমেদ

ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাবেক চেয়ারম্যান মরহুম হেমায়েত উদ্দিন আহমেদের পুঁজিবাজারের উন্নয়নে অনেক অবদান রয়েছে। যা বর্তমান প্রজন্মের বেশিরভাগ মানুষ জানে না বলে জানিয়েছেন ডিএসইর চেয়ারম্যান ইউনুসুর রহমান।

বৃহস্পতিবার (১ জুলাই) ভার্চ্যুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত স্মরণসভা ও মিলাদ মাহফিলে তিনি এ কথা জানান। ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন (ডিবিএ) এ সভার আয়োজন করে। সভায় সঞ্চালনা করেন ডিবিএর সভাপতি শরীফ আনোয়ার হোসেইন।

তিনি বলেন, পুঁজিবাজারের উন্নয়নে হেমায়েত উদ্দিন আহমেদের অনেক অবদান রয়েছে। যা বর্তমান প্রজন্মের বেশিরভাগ মানুষ জানে না। তাই তার অবদান ও স্মৃতি তুলে ধরতে ডিএসইর ম্যানেজমেন্ট কোনো উদ্যোগ নিলে পর্ষদ তা অনুমোদন করবে।

স্মরণসভা ও মিলাদ মাহফিলে ডিএসইর সাবেক সভাপতি ও সংসদ সদস্য আহসানুল ইসলাম টিটু বলেন, মরহুম হেময়াতে উদ্দিন আহমেদ ছিলেন একজন বহুমাত্রিক প্রজ্ঞার মানুষ। শুধু পুঁজিবাজার নয়, দেশের তৈরি পোশাক খাতের বিকাশেও তার গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। এ খাতে ব্যবহৃত ব্যাক টু ব্যাক এলসির (ঋণপত্র) ক্ষেত্রে হিসাব কি হবে, একটি পোশাক তৈরি করতে কি পরিমাণ কাপড় প্রয়োজন, কতটুকু কাপড়ের অপচয় হয় তা তিনি হিসাব করে নীতিনির্ধারণে রপ্তানি উন্নয়ন ব্যুরো ও সরকারকে সহায়তা করেন।

মরহুম হেমায়েত উদ্দিনের ভাগ্নি ও ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সভাপতি শারমিন রিনভী আগামী প্রজন্মের কাছে তার মামার অবদান তুলে ধরার জন্য তার জীবনীগ্রন্থ প্রকাশের উদ্যোগ নিতে ডিএসইকে অনুরোধ করেন। এ সময় তিনি মরহুমের জীবনীগ্রন্থ প্রকাশের যেকোনো ধরনের উদ্যোগে সহযোগিতার প্রতিশ্রুতি দেন।

বাবার বিদেহী আত্মার শান্তি কামনা করে সবার কাছে দোয়া চান হেমায়েত উদ্দিনের মেয়ে সায়মা আহমেদ।

স্মরণ সভায় আরও বক্তব্য রাখেন- ডিএসইর সাবেক সভাপতি মো. রকিবুর রহমান, আহমেদ ইকবাল হাসান, শাকিল রিজভী, ডিবিএর সাবেক সভাপতি মোশতাক আহমেদ সাদেক, ডিবিএর সাবেক সহ-সভাপতি আহমেদ রশীদ লালী, ডিএসইর স্বতন্ত্র পরিচালক হাবিবুল বাহার, ডিএসইর সিনিয়র সদস্য মো. শাহজাহান, মো. আকবর আলী, ডিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মতিন পাটোয়ারী প্রমুখ।

গত ২৭ জুন দিনগত রাতে করোনায় আক্রান্ত হয়ে রাজধানীর ইবনে সিনা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান হেমায়েত উদ্দিন আহমেদ।  

বাংলাদেশ সময়: ২০১১ ঘণ্টা, জুলাই ০১, ২০২১
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa