ঢাকা, শনিবার, ২৯ জ্যৈষ্ঠ ১৪২৮, ১২ জুন ২০২১, ০১ জিলকদ ১৪৪২

শেয়ার

ডিএসইর সূচক ৬ হাজার পয়েন্ট ছাড়ালো

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৬ ঘণ্টা, জুন ৮, ২০২১
ডিএসইর সূচক ৬ হাজার পয়েন্ট ছাড়ালো

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (৮ জুন) সূচকের বাড়ার মধ্য দিয়ে পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে।  

এ দিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন সামান্য কমেছে।

মঙ্গলবার ডিএসইর সাধারণ সূচক ৬০০০ পয়েন্ট ছাড়িয়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৪৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৩ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৯০ ও ২১৯৫ পয়েন্টে অবস্থান করছে।

মঙ্গলবার ডিএসইতে দুই হাজার ৬৫ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ১৮ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে দুই হাজার ৮৩ কোটি ২৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

মঙ্গলবার ডিএসইতে ৩৬৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮১টি কোম্পানি কমেছে ১৪৫টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

মঙ্গলবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো-বেক্সিমকো লিমিটেড, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, ফরচুন সু, লংকাবাংলা, ন্যাশনাল ফিড, এনআরবিসি ব্যাংক, সন্ধানী ইন্স্যুরেন্স, গ্লোবাল ইন্স্যুরেন্স, সোনার বাংলা ইন্স্যুরেন্স ও কাট্টালি টেক্সটাইল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৪৩১ পয়েন্টে। মঙ্গলবার সিএসইতে হাত বদল হওয়া ৩০০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৪৮টির, কমেছে ১১১টি এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির কোম্পানির শেয়ার দর।

মঙ্গলবার সিএসইতে ৮৫ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৫ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৯০ কোটি ৬৭ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫১২ ঘণ্টা, জুন ০৮, ২০২১
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa