ঢাকা, সোমবার, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৪ জুন ২০২১, ০৩ জিলকদ ১৪৪২

শেয়ার

‘পুঁজিবাজার’ বিষয়ক মাস্টার্স কোর্স চালু করেছে বিআইসিএম

সিনিয়র করেসপন্ডেট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৩ ঘণ্টা, মে ৯, ২০২১
‘পুঁজিবাজার’ বিষয়ক মাস্টার্স কোর্স চালু করেছে বিআইসিএম

ঢাকা: পুঁজিবাজারে দক্ষ জনবল তৈরির লক্ষ্যে বাংলাদেশে প্রথম পুঁজিবাজার বিষয়ক মাস্টার্স প্রোগ্রাম চালু করেছে বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম)। দুই বছর মেয়াদী “মাস্টার অব এপ্লাইড ফাইন্যান্স অ্যান্ড ক্যাপিটাল মার্কেট (এমএএফসিএ)” নামক স্নাতকোত্তর ডিগ্রি প্রোগ্রামের প্রথম ব্যাচের ভর্তি বিজ্ঞপ্তি ইতোমধ্যে প্রকাশ করেছে ইনস্টিটিউট।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্তির পর প্রোগ্রামটি শুরু করেছে বিআইসিএম।

রোববার (৯ মে) ‘পুঁজিবাজার’ বিষয়ক মাস্টার্স প্রোগ্রাম শুরু করা উপলক্ষে ইনস্টিটিউটের মাল্টিপারপাস হল রুমে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

ভার্চুয়ালি যোগ দিয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, বাংলাদেশের পুঁজিবাজারে প্রশিক্ষিত জনবল প্রয়োজন। বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেটই প্রথম যারা দেশে পুঁজিবাজারের ওপর মাস্টার্স ডিগ্রি দিচ্ছে। এ মাস্টার্স প্রোগ্রামের মাধ্যমে বিনিয়োগকারী এবং পুঁজিবাজার সংশ্লিষ্ট সবাই উপকৃত হবেন। সব মিলিয়ে যা পুঁজিবাজারকে এগিয়ে নিতে ভূমিকা রাখবে।

সংবাদ সম্মেলনে বিআইসিএম'র নির্বাহী প্রেসিডেন্ট অধ্যাপক ড. মাহমুদা আক্তার বলেন, বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেটের দীর্ঘদিনের স্বপ্ন ছিল পুঁজিবাজার বিষয়ক মাস্টার্স প্রোগ্রাম চালু করা।  পুঁজিবাজার সংশ্লিষ্টদেরও দীর্ঘদিনের চাহিদা ছিল এটি।  ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্তির মাধ্যমে যা সম্ভব হলো। প্রোগ্রামটি বিশ্বমানের পাঠক্রমের সঙ্গে মিল রেখে ডিজাইন করা হয়েছে। যা পুঁজিবাজারে দক্ষ পেশাজীবী তৈরিতে ভূমিকা রাখবে।

সংবাদ সম্মেলনে “মাস্টার অব এপ্লাইড ফাইন্যান্স অ্যান্ড ক্যাপিটাল মার্কেট ( এমএএফসিএ)” প্রোগ্রামের লক্ষ্য, উদ্দেশ্যসহ পুরো আবেদন প্রক্রিয়া তুলে ধরে ইনস্টিটিউটের পরিচালক (স্টাডিজ) ওয়াজিদ হাসান শাহ বলেন, বৈশ্বিক এবং স্থানীয় আর্থিক বাজারগুলোর পরিবর্তিত প্রেক্ষাপটে দক্ষ লোকবলের ঘাটতি পূরণের লক্ষ্যে ইনস্টিটিউট প্রোগ্রামটি চালু করেছে।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিআইসিএম এর জনসংযোগ কর্মকর্তা খালেদা জেসমিন।

এমএএফসিএ প্রোগ্রামে আগামী ৩০ মে পর্যন্ত অনলাইন বা অফলাইনে আবেদন করা যাবে।  অনলাইন আবেদনের লিংক: www.bicm.ac.bd/payment। অফলাইনে আবেদনের জন্য যোগাযোগ করুন বিআইসিএম, বিজিআইসি টাওয়ার, ৩৪ তোপখানা রোড, ঢাকা-১০০০। আবেদনসহ ভর্তির যোগ্যতার বিস্তারিত জানতে ভিজিট করুন ইনস্টিটিউটের ওয়েবসাইট বা ফেসবুক পেজে।  

বাংলাদেশ সময়: ১৮১৩ ঘণ্টা, মে ০৯, ২০২১
এসএমএকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa