ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

ব্যাংক খোলা থাকলে পুঁজিবাজারেও লেনদেন চলবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২০ ঘণ্টা, এপ্রিল ৩, ২০২১
ব্যাংক খোলা থাকলে পুঁজিবাজারেও লেনদেন চলবে

ঢাকা: ব্যাংকে লেনদেন চালু থাকলে পুঁজিবাজারেও লেনদেন অব্যাহত থাকবে বলে জানিয়েছেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি ) মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম। এক্ষেত্রে বিনিয়োগকারীদের প্যানিক না হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।



শনিবার (৩ এপ্রিল) বাংলানিউজের সঙ্গে আলাপকালে তিনি এই তথ্য জানান।

তিনি বলেন, ব্রোকারেজ হাউসগুলো যাতে স্বাস্থ্যবিধি মেনে লেনদেন কার্যক্রম পরিচালনা করে, সেজন্য স্টক এক্সচেঞ্জ থেকে নির্দেশনা জারি করা হয়েছে। আর একটি ট্রেডার থেকে আর একজন ট্রেডারের ফিজিক্যাললি দূরত্ব রয়েছে।
এছাড়া সেকেন্ডারি মার্কেট সম্পূর্ণ অটোমেটেড এখানে বিনিয়োগকারী হাউজে না এসেও বাসা থেকেই অর্ডার দিয়ে বা ই-মেইলের মাধ্যমে ট্রেড করতে পারবেন। এজন্য লকডাউনে পুঁজিবাজারের লেনদেন নিয়ে বিনিয়োগকারীদের আতঙ্কিত বা বিভ্রান্ত হওয়ার কিছুই নেই বলেও তিনি জানান।

রেজাউল করিম বলেন, বাজারে সূচক বাড়া বা কমা স্বাভাবিক বিষয়। এটাতে প্যানিকের কিছু নেই। তবে, বাজারে প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীরা বাই মুডে রয়েছে।

তারা বাজারে বিনিয়োগ বাড়াচ্ছে এতে করে বাজারে স্বাভাবিক লেনদেন চলবে বলে তিনি উল্লেখ করেন।

এর আগে লকডাউন গুজবে পুঁজিবাজারের পতন থামাতে গত ২২ মার্চ জরুরি বিজ্ঞপ্তি প্রকাশ করে বিএসইসি।  

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, করোনাকালসহ যেকোনো সময় ব্যাংকের কার্যক্রম চালু থাকলে পুঁজিবাজারের লেনদেনও অব্যাহত থাকবে। তাই এ ব্যাপারে বিনিয়োগকারীদের কোনো ধরনের গুজবে কান না দেওয়ার অনুরোধ জানায় নিয়ন্ত্রক সংস্থা।
এর আগে করোনার কারণে গত বছরের ২৬ মার্চ থেকে সরকার সাধারণ ছুটি ঘোষণা করলে তখন পুঁজিবাজারে লেনদেন বন্ধ ঘোষণা করা হয়। ওই সময় একটানা ৬৬ দিন লেনদেন বন্ধ ছিল। দীর্ঘ বন্ধের পর ৩১ মে থেকে পুনরায় লেনদেন চালু হয়।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০২১
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।