ঢাকা, শনিবার, ১৩ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

শেয়ারবাজার

শেষ কার্যদিবসে পুঁজিবাজারে লেনদেন কমেছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, মার্চ ১১, ২০২১
শেষ কার্যদিবসে পুঁজিবাজারে লেনদেন কমেছে

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১১ মার্চ) পুঁজিবাজারে সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।  

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫৫৮ পয়েন্টে অবস্থান করছে। অন্য ২ সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৬৫ ও ২১৫৪ পয়েন্টে অবস্থান করছে।

বৃহস্পতিবার ডিএসইতে ৮০৯ কোটি ৫০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে লেনদেন ৭০ কোটি টাকা কম হয়েছে। আগের দিন ডিএসইতে ৮৭৯ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বৃহস্পতিবার ডিএসইতে ৩৪৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১১০টি কোম্পানি কমেছে ১২২টি এবং অপরিবর্তিত রয়েছে ১১৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

বৃহস্পতিবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো-বেক্সিমকো লিমিটেড, লংকাবাংলা, রবি, লাফার্জহোলসিম, সামিট পাওয়ার, বেক্সিমকো ফার্মা, জিবিবি পাওয়ার, লুব-রেফ, শাহজিবাজার পাওয়ার ও বিএটিবিসি।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ১৬৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২১৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৭টির, কমেছে ৮৭টি এবং অপরিবর্তিত রয়েছে ৬৫টির কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার সিএসইতে ৩৯ কোটি ৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ২৪ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৬৩ কোটি ৯৪ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬১২ ঘণ্টা, মার্চ ১১, ২০২১
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa