ঢাকা, মঙ্গলবার, ১৭ ফাল্গুন ১৪২৭, ০২ মার্চ ২০২১, ১৭ রজব ১৪৪২

শেয়ার

পুঁজিবাজারে সূচকের বড় উত্থান, বেড়েছে লেনদেনও

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৯ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২১
পুঁজিবাজারে সূচকের বড় উত্থান, বেড়েছে লেনদেনও

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১১ জানুয়ারি) পুঁজিবাজারে সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৮৪ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৭১৮ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরিয়াহ সূচক ২৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৫৬ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৯৭ ও ২১২৩ পয়েন্টে অবস্থান করছে।

আজ ডিএসইতে এক হাজার ৬৭৫ কোটি ৬১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১৭০ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল এক হাজার ৫০৫ কোটি ৬৮ লাখ টাকার।  

আজ ডিএসইতে ৩৬০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১২৮টি কোম্পানি কমেছে ১৮০টি এবং অপরিবর্তিত রয়েছে ৫২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

সোমবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মা, লংকাবাংলা, লার্ফাজহোলসিম, আইএফআইসি ব্যাংক, পাওয়ার গ্রিড, স্কয়ার ফার্মা, কনফিডেন্স সিমেন্ট, বিএসসিএল ও সাইফ পাওয়ায়।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৭৭ পয়েন্ট বেড়ে  দাঁড়িয়েছে ১৬ হাজার ৬৬৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০৮টির, কমেছে ১৪৭টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির কোম্পানির শেয়ার দর।

আজ সিএসইতে ৭৪ কোটি ৩১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ২২ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে ৫২ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৬২৩ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২০
এসএমএকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa