ঢাকা, বুধবার, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ২৫ নভেম্বর ২০২০, ০৮ রবিউস সানি ১৪৪২

শেয়ার

করোনাকালে ডিএসই থেকে রাজস্ব বেড়েছে ৩২ কোটি টাকা

এস এম এ কালাম, সিনিয়র করেসপন্ডন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৭ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২০
করোনাকালে ডিএসই থেকে রাজস্ব বেড়েছে ৩২ কোটি টাকা

ঢাকা: করোনা মহামারির মধ্যেও গত ৫ মাসে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে সরকারের রাজস্ব আদায় বেড়েছে। ২০২০-২১ অর্থবছরের জুন থেকে অক্টোবর এই ৫ মাসে সরকারের রাজস্ব আদায় বেড়েছে ৩২ কোটি টাকা।

বিনিয়োগকারীদের মধ্যে আস্থা ফিরে আসায় এমনটি হয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

ডিএসই সংশ্লিষ্টরা বলছেন, মে মাসে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নতুন নেতৃত্বের একাধিক সাহসী পদক্ষেপে বিনিয়োগকারীদের মধ্যে আস্থা ফেরায় বাজারে ইতিবাচক ধারা ফিরছে। বাজারে লেনদেন বৃদ্ধি পাওয়ায় সরকার কর বেশি পাচ্ছে বলে মনে করেন তারা।

ডিএসইর তথ্য মতে, কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন এবং উদ্যোক্তা পরিচালক বা প্লেসমেন্ট শেয়ার বিকি থেকে সরকার রাজস্ব পেয়ে থাকে।

সেই হিসাবে গত ২০১৯-২০ অর্থবছরের (জুন-অক্টোবর) ৫ মাসে কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন থেকে ৩৯ কোটি ৫০ লাখ ৭৮ হাজার ৭৬৩ কোটি এবং উদ্যোক্তা পরিচালক বা প্লেসমেন্ট শেয়ার বিক্রি থেকে ২৬ কোটি ২৭ লাখ ২১ হাজার ৮৯১ টাকা অর্থাৎ দুটি মিলিয়ে সরকার ডিএসই থেকে ৬৫ কোটি ৭৮ লাখ ৫৮২ টাকা রাজস্ব পেয়েছে।

২০২০-২১ অর্থবছরের একই সময় (জুন-অক্টোবর) ৫ মাসে কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন থেকে ৬৮ কোটি ৬৮ লাখ ৪৭ হাজার ৭৯৮ কোটি এবং উদ্যোক্তা পরিচালক বা প্লেসমেন্ট শেয়ার বিক্রি থেকে ২৮ কোটি ৮৮ লাখ ৪৮ হাজার ১৪৩ টাকা অর্থাৎ দুটি মিলিয়ে সরকার ডিএসই থেকে ৯৭ কোটি ৫৬ লাখ ৯৫ হাজার ৯৪১ টাকা রাজস্ব পেয়েছে।

এই হিসাবে ২০১৯-২০ অর্থবছরের চেয়ে ২০২০-২১ অর্থবছরের পাঁচ মাসেই ডিএসইর রাজস্ব বেড়েছে ৩১ কোটি ৭৮ লাখ ৯৫ হাজার ৩৫৯ টাকা। যা বাজারের জন্য ইতিবাচক।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী নতুন কমিশন সতর্কতার সঙ্গে নানামুখী পদক্ষেপ নেওয়ায় বাজারে বিনিয়োগকারীদের আস্থা ফেরায় সরকারেরও এ খাত থেকে রাজস্ব আদায় বেড়েছে।

এ ব্যাপারে ডিএসইর পরিচালক রকিবুর রহমান বাংলানিউজকে বলেন, বাজারে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে প্রধানমন্ত্রী নতুন কমিশন দিয়েছেন। এই কমিশন সাহসিকতার সঙ্গে নানা পদক্ষেপ নেওয়ায় বাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা ফিরেছে। এতে করে বাজারে বিনিয়োগকারীরা আসছেন। ডিএসইর লেনদেন হাজার কোটি টাকা ছাড়াচ্ছে। লেনদেন বেড়ে যাওয়ায় এ খাত থেকে সরকারের রাজস্বও বেড়েছে।

তিনি আরও বলেন, পৃথিবীর সব দেশে ৯০ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী। অথচ আমাদের দেশে ট্রেডারের সংখ্যা বেশি। তাই বাজারে আইনের শাসন কঠোরভাবে প্রয়োগ করা হলে ২০২১ সালের ডিসেম্বরের মধ্যে ডিএসইর লেনদেন দুই হাজার কোটি টাকা ছাড়িয়ে যাবে।

এতে করে সরকারের রাজস্ব কয়েক গুণ বাড়বে। তবে এ ক্ষেত্রে বিএসইসির শক্ত অবস্থান ধরে রাখতে হবে বলেও উল্লেখ করেন ডিএসই পরিচালক রকিবুর রহমান।

বাংলাদেশ সময়: ২০১৯ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২০ 
এসএমএকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa