ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

শেষ কার্যদিবসে ডিএসইর লেনদেন ১২শ’ কোটি ছাড়ালো

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৪ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২০
শেষ কার্যদিবসে ডিএসইর লেনদেন ১২শ’ কোটি ছাড়ালো ডিএসইর লোগো

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবারও (১৩ আগস্ট) পুঁজিবাজারে সূচকের বড় উত্থান হয়েছে। এদিন উভয় বাজারেই সূচক বেড়েছে।

বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন বারোশো কোটি টাকা ছাড়িয়েছে। গত বুধবারও (১২ আগস্ট) পুঁজিবাজারে সূচকের বড় উত্থান হয়।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। এদিন ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৬৯ পয়েন্ট বেড়ে চার হাজার ৭০৩ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১০৮৮ ও ১৫৯৪ পয়েন্টে অবস্থান করছে।  
বৃহস্পতিবার ডিএসইতে ১ হাজার ২০৭ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৮৭ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ১২০ কোটি ৩৮ লাখ টাকার।  

এদিন ডিএসইতে ৩৫৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২০৪টি কোম্পানির, কমেছে ১৩০টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

বৃহস্পতিবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- ব্র্যাক ব্যাংক, বেক্সিমকো লিমিটেড, স্কয়ার ফার্মা, বেক্সিমকো ফার্মা, বিএটিবিসি, নাহি অ্যালমুনিয়াম, গ্রামীনফোন, আইএফআইসি, বারাকা পাওয়ার ও বিএসসিসিএল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৯৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৩৬১ পয়েন্টে। বৃহস্পতিবার সিএসইতে হাত বদল হওয়া ২৯২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৬৬টির, কমেছে ৯৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির কোম্পানির শেয়ার দর।

এদিন সিএসইতে ৩৫ কোটি ৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৫৫৩ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২০
এসএমএকে/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।