ঢাকা, রবিবার, ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০, ০৮ সফর ১৪৪২

শেয়ার

পুঁজিবাজারে সূচকের সঙ্গে লেনদেন কমেছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৮ ঘণ্টা, জুলাই ১৬, ২০২০
পুঁজিবাজারে সূচকের সঙ্গে লেনদেন কমেছে

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৬ জুলাই) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বৃহস্পতিবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৯ পয়েন্ট কমে চার হাজার ৬৯ পয়েন্টে অবস্থান করছে।

অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ৪ পয়েন্ট এবং ডিএসই ৩০ সূচক ৬ পয়েন্ট কমে যথাক্রমে ৯৪৫ ও ১৩৬৮ পয়েন্টে অবস্থান করছে।  

আজ ডিএসইতে ২২৫ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ৪২ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ২৬৭ কোটি ৮৩ লাখ টাকার।  

আজ ডিএসইতে ৩২৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৫৮টি, কমেছে ৭৪টি এবং অপরিবর্তিত রয়েছে ১৯৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

বৃহস্পতিবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো ফার্মা, জেনেক্স, ইসলামি ব্যাংক, গ্রামীণফোন, ইন্দোবাংলা, স্কয়ার ফার্মা, হাক্কানী পাল্প, নাহি অ্যালমুনিয়াম, ফাইন ফুড ও বিএসসিসিএল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১১ হাজার ৫৬৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৭৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৮টির, কমেছে ৫৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৮৩টি কোম্পানির শেয়ার দর।  

আজ সিএসইতে ৮ কোটি ৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ২ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১০ কোটি ৭০ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৪৫৮ ঘণ্টা, জুলাই ১৬, ২০২০
এসএমএকে/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa