ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে সূচক বাড়লেও লেনদেনে ভাটা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০২ ঘণ্টা, জুন ১০, ২০২০
পুঁজিবাজারে সূচক বাড়লেও লেনদেনে ভাটা

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (১০ জুন) পুঁজিবাজারে সূচক সামান্য বাড়লেও লেনদেনে ভাটা পড়েছে। লেনদেন কমেছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক ৪ পয়েন্ট এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক সিএএসপিআই ১৩ পয়েন্ট বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৪ পয়েন্ট বেড়ে ৩ হাজার ৯৬৬ পয়েন্টে অবস্থান করছে।

অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে যথাক্রমে ৯১৯ ও ১৩৩২ পয়েন্টে অবস্থান করছে।  

আজ ডিএসইতে ৫৯ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৮ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৬৭ কোটি টাকার।  

আজ ডিএসইতে ২৭৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২৪টি কোম্পানির, কমেছে ১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

বুধবার লেনদেনের শীর্ষে থাকা দশ প্রতিষ্ঠান হলো-বেক্সিমকো ফার্মা, গ্লাসকো স্মিথ, বেক্সিমকো লিমিটেড, মেঘনা পেট্রোলিয়াম, সেন্ট্রাল ফার্মা, অরিয়ন ফার্মা, স্কয়ার ফার্মা, ইন্দোবাংলা ফার্মা, গ্রামীণফোন ও এক্সিম ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ২৫৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৮৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২১টির, কমেছে ৮টি এবং অপরিবর্তিত রয়েছে ৫৮টির কোম্পানির শেয়ার দর।

আজ সিএসইতে ২ কোটি ২১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৫ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৭ কোটি ৩১ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬০২ ঘন্টা, জুন ১০, ২০২০
এসএমএকে/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।