ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সাড়ে ৩ বছরের মধ্যে সর্বনিম্ন অবস্থানে সূচক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০১ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৯
সাড়ে ৩ বছরের মধ্যে সর্বনিম্ন অবস্থানে সূচক

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস মঙ্গলবারও (১৭ ডিসেম্বর) দেশের পুঁজিবাজারে সূচকের বড় পতন ঘটেছে। এ দিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স ৭৮ পয়েন্ট ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএএসপিআই সূচক ২৩২ পয়েন্ট কমেছে। রোববারও (১৫ ডিসেম্বর) সূচকের পতন ঘটেছিল।

মঙ্গলবার ডিএসই ও সিএসই সূত্রে জানা যায়, এ দিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৮ পয়েন্ট কমে পৌঁছেছে চার হাজার ৪১৯ পয়েন্টে। যা গত তিন বছর পাঁচ মাস ২১ দিনের মধ্যে সর্বনিম্ন।

এর আগে ২০১৬ সালের ২৭ জুন এটার চেয়ে নিচের অবস্থানে ছিল ডিএসইএক্স সূচক। ওই দিন ডিএসইএক্স চার হাজার ৪১২ পয়েন্টে অবস্থান করছিল।

মঙ্গলবার ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২০ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৩০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৯৯৪ ও ১৫০৮ পয়েন্টে।

ডিএসইতে মঙ্গলবার টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৮১ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিনের চেয়ে ২৪ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৩০৬ কোটি টাকা।

ডিএসইতে মঙ্গলবার ৩৫৩টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৩৫টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ২৭৮টির এবং ৪০টি প্রতিষ্ঠানের অপরিবর্তিত রয়েছে।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো-রিং শাইন টেক্সটাইল, বিকন ফার্মা, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, স্ট্যান্ডার্ড সিরামিক, ব্র্যাক ব্যাংক, খুলনা পাওয়ার, জেনেক্স ইনফোসিস, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, ন্যাশনাল টিউবস এবং গ্রামীণফোন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এ দিন ২৩২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৪৪১ পয়েন্টে। এ দিন সিএসইতে হাত বদল হওয়া ২৩০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৫টির, কমেছে ১৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির।

মঙ্গলবার সিএসইতে ১৪ কোটি ৬১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে পাঁচ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে ১৯ কোটি টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৯
এসএমএকে/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।