ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

ষষ্ঠ দিনে গড়ালো দরপতন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৫ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৫
ষষ্ঠ দিনে গড়ালো দরপতন

ঢাকা: দরপতনের ধারা থেকে বেরিয়ে আসতে পারছে না দেশের শেয়ারবাজার। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ার শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) টানা ৬ কার্যদিবস দরপতন অব্যাহত রয়েছে।



সোমবার (১৪ ডিসেম্বর) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় কমেছে ৮ পয়েন্ট। অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক কমেছে ৩১ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৩৪ কোটি ৯৫ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ৬০ কোটি ৭৯ লাখ টাকা কম। এ বাজারে লেনদেন হওয়া ১৮১টি প্রতিষ্ঠানই দিন শেষে দর হারিয়েছে। এর বিপরীতে দাম বেড়েছে ৮৯টির এবং অপরিবর্তিত আছে ৪৫টি।

তথ্য পর্যালোচনায় দেখা যায়, এদিন লেনদেনে সব থেকে বেশি প্রাধান্য ছিল ওষুধ ও রাসায়নিক খাতের শেয়ারের। মোট লেনদেনের মধ্যে এ খাতের শেয়ার লেনদেন হয়েছে ২১ দশমিক ৯১ শতাংশ।

এর পরের স্থানে থাকা বস্ত্র খাতের শেয়ারের লেনদেনের পরিমাণ মোট লেনদেনের ১৭ দশমিক ১ শতাংশ। মোট লেনদেনে প্রকৌশল খাতের শেয়ারের অংশ ১৬ দশমিক ৭২ শতাংশ।

মোট লেনদেনে ৫ শতাংশের উপরে অবদান থাকা অন্য খাতগুলোর মধ্যে জ্বালানি খাতের শেয়ারের লেনদেনের পরিমাণ ৯ দশমিক ৩ শতাংশ, ব্যাংক খাতের ৬ দশমিক ৭৩ শতাংশ এবং বিমা খাতের ৬ দশমিক ৪৮ শতাংশ। মোট লেনদেনে বাকি সবকটি খাতের অংশ ৩ শতাংশের নীচে।

এদিন ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- বেক্সিমকো ফার্মা, রিজেন্ট টেক্সটাইল, স্কয়ার ফার্মা, কাশেম ড্রাইসেল, ডেল্টা লাইফ, বিএসআরএম স্টিল, ব্র্যাক ব্যাংক, সাইফ পাওয়ার, আফতাব অটোস ও কেডিএস।

অপর বাজার সিএসইতে লেনদেন হয়েছে ২৪ কোটি ৯৫ লাখ টাকা। লেনদেন হওয়া ৪৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। এর বিপরীতে দাম কমেছে ১৬২টির এবং অপরিবর্তিত আছে ২৬টি।

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৫
এএসএস/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad