ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

টানা দরপতনে শেয়ারবাজার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৩ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৫
টানা দরপতনে শেয়ারবাজার

ঢাকা: দরপতন অব্যাহত রয়েছে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ার শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। টানা চতুর্থ দিনের মতো দরপতনের সঙ্গে লেনদেন কমে সপ্তাহ শেষ করেছে দুই পুঁজিবাজার।



বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় কমেছে ৩ পয়েন্ট। অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক কমেছে ১৩ পয়েন্ট।
 
এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৭৪ কোটি ৩৪ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ৭ কোটি ৭ লাখ টাকা কম। এ বাজারটিতে লেনদেন হওয়া ১৪১টি প্রতিষ্ঠানই দিন শেষে দর হারিয়েছে। এর বিপরীতে দাম বেড়েছে ১৩৫টির এবং অপরিবর্তিত আছে ৪৬টি।
 
অপর বাজার সিএসইতে লেনদেন হয়েছে ২৫ কোটি ৬৭ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ১ কোটি ৫১ লাখ টাকা কম। এ বাজারটিতে লেনদেন হওয়া ৯০টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। কমেছে ১১৬টির এবং অপরিবর্তিত আছে ৪১টি।
 
তথ্য পর্যালোচনায় দেখা যায়, গত কয়েকদিনের মতো বৃহস্পতিবারও সবচেয়ে বেশি লেনদেন হয়েছে প্রকৌশল খাতের শেয়ার। মোট লেনদেনের ২০ দশমিক ৭৯ শতাংশই ছিল এ খাতের শেয়ার।
 
তবে এদিন ওষুধ ও রসায়ন খাতকে সরিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে বস্ত্র খাত। মোট লেনদেনের মধ্যে এ খাতের শেয়ারের লেনদেনের অংশ ১৩ দশমিক ৭২ শতাংশ। ওষুধ ও রসায়ন খাতের অংশ ১২ দশমিক ৭০ শতাংশ।
 
এছাড়া মোট লেনদেনে জ্বালানি খাতের অংশ ১১ দশমিক ৫৬ শতাংশ, বিমা খাতের ৬ দশমিক ৬২ শতাংশ, ব্যাংক খাতের ৫ দশমিক ৬৮ শতাংশ। বাকি সবকটি খাতের অংশ ৪ শতাংশের নিচে।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইতে শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- বেক্সিমকো ফার্মা, ডেল্টা লাইফ, স্কয়ার ফার্মা, আলহাজ্ব টেক্সটাইল, আফতাব অটোস, বিএসআরএম স্টিল, কেডিএস, কাশেম ড্রাইসেল, ইউনাইটেড পাওয়ার ও শাশা ডেনিম।
 
বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৫
এএসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।