ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

ঊর্ধ্বমুখীতায় শেয়ারবাজারে সপ্তাহ শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১৫
ঊর্ধ্বমুখীতায় শেয়ারবাজারে সপ্তাহ শুরু

ঢাকা: মূল্য সূচকের ঊর্ধ্বমুখীতার মধ্যদিয়ে সপ্তাহ শুরু হয়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)।
 
সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (০৬ ডিসেম্বর)  ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় বেড়েছে ১৩ পয়েন্ট।

অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক বেড়েছে ১২ পয়েন্ট।
 
এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫৫৭ কোটি ৬২ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ৪৬ কোটি ৮৩ লাখ টাকা কম। এ বাজারটিতে লেনদেন হওয়া ১৭৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। এর বিপরীতে দাম কমেছে ১০৫ টির এবং অপরিবর্তিত আছে ৩৮টি।
 
অপর বাজার সিএসইতে লেনদেন হয়েছে ৩৯ কোটি ১৭ লাখ টাকা। লেনদেন হওয়া ১৪০টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড’র দাম আগের দিনের তুলনায় বেড়েছে। দাম কমেছে ৭০টির এবং অপরিবর্তিত আছে ৩৭টি।
 
বাজার পর্যালোচনায় দেখা যায়, এদিন ডিএসইতে মূল্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়। প্রথম ৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১৬ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ৪০ মিনিটে বাড়ে ১৮ পয়েন্ট। ১০টা ৫০ মিনিটে বাড়ে ২৪ পয়েন্ট।
 
সূচকের এই ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যহত থাকায় বেলা ১১টায় ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ২৪ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১১টা ১০ মিনিটে বাড়ে ২৮ পয়েন্ট। বেলা ১১টা ২০ মিনিটে বাড়ে ৩১ পয়েন্ট। বেলা ১১টা ৩৫ মিনিটে বাড়ে ৩১ পয়েন্ট।
 
এরপর দুপুর ১২ টায় ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৩২ পয়েন্ট বেড়ে যায়। দুপুর ১টায় বাড়ে ২৭ পয়েন্ট। দুপুর ২টায় বাড়ে ১৬ পয়েন্ট এবং লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ১৩ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৬৫৪ পয়েন্টে অবস্থান করছে।
 
এদিকে ডিএসই ৩০ মূল্য সূচক আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৭৭ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরীয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ১২৫ পয়েন্টে অবস্থান করছে।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইতে শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- কাশেম ড্রাইসেল, বিএসআরএম স্টিল, স্কয়ার ফার্মা, এমআই সিমেন্ট, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, সাইফ পাওয়ার, বেক্সিমকো ফার্মা, কেডিএস, কেপিসিএল ও সামিট পাওয়ার।
 
বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০১৫
এএসএস/বিএস

** প্রথম ঘণ্টায় ডিএসইর লেনদেন ছাড়ালো দেড়শ’ কোটি টাকা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad