ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

প্রথম ঘণ্টায় ডিএসইর লেনদেন ছাড়ালো দেড়শ’ কোটি টাকা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫১ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১৫
প্রথম ঘণ্টায় ডিএসইর লেনদেন ছাড়ালো দেড়শ’ কোটি টাকা

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (০৬ ডিসেম্বর) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়েছে।
 
লেনদেনের প্রথম ঘণ্টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় বেড়েছে ২৮ পয়েন্ট।

আর লেনদেন হয়েছে ১৬৭ কোটি ৬ লাখ টাকা। লেনদেন হওয়া ১৭০টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। দাম কমেছে ৬০টির এবং অপরিবর্তিত আছে ৫৬টি।
 
অপর বাজার সিএসইতে এক ঘণ্টায় সিএসইএক্স সূচক বেড়েছে ২৭ পয়েন্ট। লেনদেন হয়েছে ১২ কোটি ৬৫ লাখ টাকার। লেনদেন হওয়া ৮৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। দাম কমেছে ৫৩টির এবং অপরিবর্তিত আছে ২৭টি।
 
বাজার পর্যালোচনায় দেখা যায়, এদিন ডিএসইতে মূল্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়। প্রথম ৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১৬ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ৪০ মিনিটে বাড়ে ১৮ পয়েন্ট। ১০টা ৫০ মিনিটে বাড়ে ২৪ পয়েন্ট।
 
সূচকের এ ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যহত থাকায় বেলা ১১টায় ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ২৪ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১১টা ১০ মিনিটে বাড়ে ২৮ পয়েন্ট। বেলা ১১টা ২০ মিনিটে বাড়ে ৩১ পয়েন্ট।
 
এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১১টা ৩৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৩১ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৬৭২ পয়েন্টে অবস্থান করছে।
 
এদিকে ডিএসই ৩০ মূল্য সূচক আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৮৫ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরীয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ১২৯ পয়েন্টে অবস্থান করছে।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইতে শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- এমআই সিমেন্ট, কাশেম ড্রাইসেল, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, সাইফ পাওয়ার, লাফার্জ সুরমা সিমেন্ট, বিএসআরএম স্টিল, সমিট পাওয়ার, কেডিএস, ইউনাইটেড পাওয়ার ও নাভানা সিএনজি।
 
বাংলাদেশ সময়: ১১৫১ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০১৫
এএসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।