ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

এক ঘণ্টায় দেড়শ’ কোটি টাকা ছাড়ালো ডিএসইর লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৭ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১৫
এক ঘণ্টায় দেড়শ’ কোটি টাকা ছাড়ালো ডিএসইর লেনদেন

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবসে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়েছে।
 
বুধবার (০২ ডিসেম্বর) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স এক ঘণ্টায় আগের দিনের তুলনায় বেড়েছে ১৭ পয়েন্ট।

আর লেনদেন হয়েছে ১৬৮ কোটি ৬৩ লাখ টাকা। লেনদেন হওয়া ১৬২টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। দাম কমেছে ৬৪টির এবং অপরিবর্তিত আছে ৪৫টি।
 
অপর বাজার সিএসইতে এক ঘণ্টায় সিএসইএক্স সূচক বেড়েছে ১৫ পয়েন্ট। লেনদেন হয়েছে ১১ কোটি ২৭ লাখ টাকার। লেনদেন হওয়া ৮৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড’র দাম আগের দিনের তুলনায় বেড়েছে। দাম কমেছে ৩৯টির এবং অপরিবর্তিত আছে ২১টি।
 
বাজার পর্যালোচনায় দেখা যায়, এদিন ডিএসইতে মূল্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়। প্রথম ৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ৪০ মিনিটে বাড়ে ১২ পয়েন্ট। ১০টা ৫০ মিনিটে বাড়ে ১০ পয়েন্ট।
 
সূচকের এই ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত থাকায় বেলা ১১টায় ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১১টা ১০ মিনিটে বাড়ে ১৬ পয়েন্ট। বেলা ১১টা ২০ মিনিটে বাড়ে ১৮ পয়েন্ট।
 
এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১১টা ৩৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১৫ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৬৩৭ পয়েন্টে অবস্থান করছে।
 
এদিকে ডিএসই ৩০ মূল্য সূচক আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৬৩ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরীয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ১১৮ পয়েন্টে অবস্থান করছে।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইতে শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- বিএসআরএম স্টিল, আমান ফিড, ফার কেমিক্যার, অ্যাকটিভ ফাইন কেমিক্যাল, বেক্সিমকো ফার্মা, ইমারেল্ড ওয়েল, আরএসআরএম স্টিল, কেডিএস, ডেল্টা লাইফ ও ইফাদ অটোস।
 
বাংলাদেশ সময়: ১২০৭ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১৫
এএসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।