ঢাকা, সোমবার, ১ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সূচকের নিম্নমুখিতায় লেনদেন চলছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৯ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৫
সূচকের নিম্নমুখিতায় লেনদেন চলছে

ঢাকা: গত কয়েকদিনের ধারাবাহিকতায় সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবারও (১১ নভেম্বর) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনের শুরুতে মূল্য সূচকের নিম্নমুখী প্রবণতা দেখা দিয়েছে।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স এক ঘণ্টায় আগের দিনের তুলনায় কমেছে ২৭ পয়েন্ট।

আর সিএসইতে সিএসইএক্স সূচক কমেছে ৩১ পয়েন্ট।
অপরদিকে ডিএসইতে এক ঘণ্টায় লেনদেন হয়েছে ৭৮ কোটি ৯ লাখ টাকা। লেনদেন হওয়া ১৫১টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় কমেছে। দাম বেড়েছে ৬৪টির এবং অপরিবর্তিত আছে ৪৯টির।

অপর বাজার সিএসইতে প্রথম ঘণ্টায় লেনদেন হয়েছে ৫ কোটি ৭৬ লাখ টাকার। লেনদেন হওয়া ৩৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড’র দাম আগের দিনের তুলনায় বেড়েছে। দাম কমেছে ৮২টির এবং অপরিবর্তিত আছে ১৮টির।

বাজার পর্যালোচনায় দেখা যায়, এদিন ডিএসইতে মূল্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়। প্রথম ৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৬ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ৪০ মিনিটে বাড়ে ১০ পয়েন্ট। ১০টা ৫০ মিনিটে বাড়ে ৩ পয়েন্ট।

এরপরেই নিম্নমুখী হয়ে পড়ে সূচক। বেলা ১১টায় ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট কমে যায়। এরপর সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বাড়তে থাকে সূচকের পতন প্রবণতা।
 
বেলা ১১টা ১০ মিনটে ডিএসইএক্স সূচক কমে ১৮ পয়েন্ট। ১১টা ২০ মিনিটে কমে ২৩ পয়েন্ট। এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা সাড়ে ১১টায় ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ২৭ পয়েন্ট কমে ৪ হাজার ৩৮২ পয়েন্টে অবস্থান করছে।
 
এদিকে ডিএসই ৩০ মূল্যসূচক আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট কমে ১ হাজার ৬৭০ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরীয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৭ পয়েন্ট কমে ১ হাজার ৫৮ পয়েন্টে অবস্থান করছে।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইতে শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- তিতাস গ্যাস, সাইফ পাওয়ার, ইফাদ অটোস, কেডিএস, মোজাফফর হোসেন স্পিনিং, স্কয়ার ফার্ম, বিএসআরএম স্টিল,কাশেম ড্রাইসেল, এসপিসিএল ও জাহিন স্পিনিং।

বাংলাদেশ সময়: ১১৪৯ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৫
এএসএস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।