ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০২ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৫
সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

ঢাকা: দ্বিতীয় দিনের মতো মূল্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা ধরে রেখেছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। সেই সঙ্গে দুই বাজারেই বেড়েছে লেনদেনের পরিমাণ।


 
সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (০৩ নভেম্বর) দিনের কার্যক্রম শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় বেড়েছে ১৫ পয়েন্ট। আগের দিন এ বাজারটিতে ডিএসইএক্স সূচক বেড়েছিল ২১ পয়েন্ট।
 
ডিএসইএক্স সূচকের পাশাপাশি মঙ্গলবার ডিএসইতে বেড়েছে অন্য সূচকগুলোও। এরমধ্যে ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় বেড়েছে ৬ পয়েন্ট। আর ডিএসই শরীয়হ্ সূচক বেড়েছে ৩ পয়েন্ট।
 
অপর বাজার সিএসইতে এদিন সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় বেড়েছে ২৮ পয়েন্ট। আগের দিন এ সূচকটি বেড়েছিল ৫২ পয়েন্ট। অন্য সূচকগুলোর মধ্যে সিএএসপিআই বেড়েছে ৪৮ পয়েন্ট, সিএসই-৫০ সূচক ২ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ৬৪ পয়েন্ট ও সিএসআই ৪ পয়েন্ট বেড়েছে।
 
সূচকের পাশাপাশি দুই বাজারেই বেড়েছে লেনদেনের পরিমাণ। সেই সঙ্গে লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে।
 
দিনশেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৩২০ কোটি ৬১ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ৩০ কোটি ৯ লাখ টাকা বেশি। এ বাজারটিতে লেনদেন হওয়া ১৬৫টি প্রতিষ্ঠানেরই দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১১৮টির এবং অপরিবর্তিত আছে ৩৯টি।
 
আর সিএসইতে লেনদেন হয়েছে ২২ কোটি ৮৮ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ২ কোটি ৪৩ লাখ টাকা বেশি। এ বাজারটিতে লেনদেন হওয়া ১১৮টি প্রতিষ্ঠানের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ৮২টির এবং অপরিবর্তিত আছে ৪২টি।
 
এদিন ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- স্কয়ার ফার্মা, ইফাদ অটোস, কাশেম ড্রাইসেল, বেক্সিমকো ফার্মা, গ্রামীণফোন, সিভিও পেট্রোকেমিক্যাল, বিএসআরএম, লাফার্জ সুরমা সিমেন্ট, অ্যাপোল ইস্পাত ও কেপিসিএল।
 
এর মধ্যে স্কয়ার ফার্মার ২১ কোটি ৮ লাখ টাকা, ইফাদ অটোস’র ১৮ কোটি ৫৫ লাখ টাকা, কাশেম ড্রাইসেলের ১১ কোটি ৪৮ লাখ টাকা, বেক্সিমকো ফার্মার ১০ কোটি ৮ লাখ টাকা ও গ্রামীণ ফোনের ৬ কোটি ৮২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।
 
অপর বাজার সিএসইতে লেনদেনের ভিত্তিতে (ঢাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- এমআই সিমেন্ট, মোজাফ্ফর হোসেন স্পিনিং, বিএসআরএম, কেডিএস, ন্যাশনাল ফিড, লাফার্জ সুরমা সিমেন্ট, সাইফ পাওয়ার, বেক্সিমকো ফার্মা, এসপিসিএল ও বেক্সিমকো।
 
এর মধ্যে এমআই সিমেন্টের ১ কোটি ৩৪ লাখ টাকা, মোজাফ্ফর হোসেন স্পিনিং’র ১ কোটি ২৯ লাখ টাকা, বিএসআরএম’র ৮৮ লাখ টাকা, কেডিএস’র ৮২ লাখ টাকা ও ন্যাশনাল ফিডের ৭৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৬০২ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০১৫
এএসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।