ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

দুই বাজারেই বড় দরপতন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫১ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৫
দুই বাজারেই বড় দরপতন

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) টানা দরপতন অব্যহত রয়েছে। সেই সঙ্গে অব্যহত রয়েছে লেনদেন খরা।


 
সপ্তাহের প্রথমদিন রোববার (০১ নভেম্বর) দরপতনের মধ্য দিয়ে টানা পঞ্চম দিনে গড়ালো পতন প্রবণতা। এদনি ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৪৯ পয়েন্ট। অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক কমেছে ১০৪ পয়েন্ট।
 
দরপতনের সঙ্গে উভয় বাজারে এদিন লেনদেন কমেছে উল্লেখযোগ্য পরিমাণে। দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ২৬৭ কোটি ৮৪ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ১৮৮ কোটি ২০ লাখ টাকা কম।
 
এ বাজারটিতে লেনদেন হওয়া ২৪২টি প্রতিষ্ঠানেরই শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড এদিন দর হারিয়েছে। আর দাম বেড়েছে মাত্র ৪৮টির এবং অপরিবর্তীত আছে ২৭টি।
 
অপরবাজার সিএসইতে লেনদেন হয়েছে মাত্র ১৬ কোটি ৯৪ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ৯ কোটি ৫৯ লাখ টাকা কম।
 
এ বাজারটিতে লেনদেন হওয়া ১৮৬টি প্রতিষ্ঠানেরই শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড আগের দিনের তুলনায় দর হারিয়েছে। আর দাম বেড়েছে মাত্র ২৭টির এবং অপরিবর্তীত আছে ১৬টি।
 
এদিন লেনদেনের শুরুতেই উভয় বাজারে নিম্নমুখী প্রবণতা দেখা দেয়। ডিএসইতে লেনদেনের প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট কমে যায়। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বাড়তে থাকে সূচকের পতন।
 
বেলা ১১টায় ডিএসইএক্স আগের দিনের তুলনায় কমে ৫৬ পয়েন্ট। বেলা সাড়ে ১১টায় কমে ৩৫ পয়েন্ট। দুপুর ১২টায় কমে ৫৭ পয়েন্ট।

এরপর দুপুর ১টায় ডিএসইএক্স সূচক কমে যায় ৭৩ পয়েন্ট। দুপুর ২টায় কমে ৫৮ পয়েন্ট। আর লেনদেন শেষে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৪৯ পয়েন্ট কমে ৪ হাজার ৫১৪ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে ডিএসই ৩০ মূল্য সূচক আগের দিনের তুলনায় ১৬ পয়েন্ট কমে ১ হাজার ৭০৯ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরীয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ১১ পয়েন্ট কমে ১ হাজার ৮১ পয়েন্টে অবস্থান করছে।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইতে শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- কেপিসিএল, লাফার্জ সুরমা সিমেন্ট, ইফাদ অটোস, সমরিতা হাসপাতাল, কেডিএস, এসপিসিএল, বেক্সিমকো ফার্মা, আমান ফিড, সিঅ্যান্ডএ টেক্সটাইল ও সিভিও পেট্রোকেমিক্যাল।
 
বাংলাদেশ সময়: ১৫৫২ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৫
এএসএস/জেডএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।