ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

শুরুতে শেয়ারবাজারে বড় পতন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৫ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৫
শুরুতে শেয়ারবাজারে বড় পতন

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (০১ নভেম্বর) লেনদেনের শুরুতে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের বড় পতন হয়েছে।
 
প্রথম দেড় ঘণ্টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৫০ পয়েন্টের বেশি কমেছে।

আর সিএসইতে সিএসইএক্স সূচক কমেছে প্রায় ১’শ পয়েন্ট।
 
অপরদিকে ডিএসইতে দেড় ঘণ্টায় লেনদেন হয়েছে ১’শ কোটি টাকার মতো। অপর বাজার সিএসইতে লেনদেন হয়েছে সাড়ে ৫ কোটি টাকার কিছু বেশি। দুই বাজারেই লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠান দর হারিয়েছে।
 
বাজার পর্যালোচনায় দেখা যায়, এদিন ডিএসইতে লেনদেনের প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট কমে যায়। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বাড়তে থাকে সূচকের পতন।
 
বেলা ১১টায় ডিএসইএক্স আগের দিনের তুলনায় কমে ৫৬ পয়েন্ট। বেলা সাড়ে ১১টায় কমে ৩৫ পয়েন্ট। এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১২টায় ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৫৭ পয়েন্ট কমে ৪ হাজার ৫০৭ পয়েন্টে অবস্থান করছে।
 
এদিকে ডিএসই ৩০ মূল্য সূচক আগের দিনের তুলনায় ২০ পয়েন্ট কমে ১ হাজার ৭০৫ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরীয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ১৩ পয়েন্ট কমে ১ হাজার ৭৮ পয়েন্টে অবস্থান করছে।
 
এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১০১ কোটি ৫৭ লাখ টাকা। লেনদেন হওয়া ২২৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট আগের দিনের তুলনায় দর হারিয়েছে। আর দাম বেড়েছে মাত্র ৩৫টির এবং অপরিবর্তীত আছে ২৪টি।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইতে শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- সমরিতা হাসপাতাল, কেপিসিএল, লাফার্জ সুরমা সিমেন্ট, ইফাদ অটোস, এসপিসিএল, মিথুন নিটিং, কেডিএস, সিভিও পেট্রোকেমিক্যাল, ন্যাশনাল ফিড ও সি অ্যান্ড এ টেক্সটাইল।
 
বাংলাদেশ সময়: ১২১৫ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৫
এএসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।