ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

এক ঘণ্টায় ২শ’ কোটি ছাড়ালো ডিএসইর লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৯ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৫
এক ঘণ্টায় ২শ’ কোটি ছাড়ালো ডিএসইর লেনদেন

ঢাকা: টানা লেনদেন খরার মধ্যে শেয়ারবাজারে ব্যাংকের বিনিয়োগ সীমা নিয়ে নিয়ন্ত্রক সংস্থাগুলোর বৈঠকের খবরে সপ্তাহের শেষ কার্যদিবস শেয়ারবাজারে লেনদেনের বড় ধরনের অগ্রগতি দেখা দিয়েছে।
 
বৃহস্পতিবার (২৯ অক্টোবর) এক ঘণ্টায় প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ২১৯ কোটি টাকার উপরে।

চলতি বছরে প্রথম ঘণ্টায় ২শ’ কোটি টাকার উপরে লেনদেন হওয়ার ঘটনা এটিই প্রথম।
 
এদিকে বৃহস্পতিবার বিকাল ৩টায় বাংলাদেশ ব্যাংকে শেয়ারবাজার ও আর্থিক খাতের বিভিন্ন নিয়ন্ত্রক সংস্থাগুলোর সমন্বয় সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এতে শেয়ারবাজারে ব্যাংক ও ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান এবং এদের সহযোগী মার্চেন্ট ব্যাংক ও ব্রোকার ডিলারদের বিনিয়োগ হিসাব গণনা পদ্ধতি পুনঃমূল্যায়ন বিষয়ে আলোচনা হবে বলে শেয়ারবাজারে গুঞ্জন রয়েছে।
 
বাংলাদেশ ব্যাংক, শেয়ারবাজার নিয়ন্ত্রক বিএসইসি, বিমা খাতের নিয়ন্ত্রক বীমা উন্নয়ণ ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) এবং যৌথ মূলধনী কোম্পানিগুলোর নিবন্ধক সংস্থা আরজেএসসির কার্যক্রমে সমন্বয় রাখতে নিয়মিত এ সভার আয়োজন করা হয়।
 
সভায় বিএসইসির পক্ষ থেকে শেয়ারবাজারে ব্যাংকের অতিরিক্ত বিনিয়োগ সমন্বয়ের সময় বাড়ানোর দাবি জানানো হতে পারে। শেয়ারবাজারে ব্যাংকের আইনি সীমার যে অতিরিক্ত বিনিয়োগ রয়েছে তা আগামী বছরের জুলাইয়ের মধ্যে ব্যাংকগুলোকে সমন্বয় করতে হবে।
 
নতুন ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী, বাণিজ্যিক ব্যাংক শেয়ারবাজারে ইক্যুইটির ২৫ শতাংশ পর্যন্ত বিনিয়োগ করতে পারবে। এ ইক্যুইটির মধ্যে আছে পরিশোধিত মূলধন, শেয়ার প্রিমিয়াম, সংবিধিবদ্ধ রিজার্ভ ও রিটার্ন আর্নিংস।
 
শেয়ারবাজারে বৃহস্পতিবারের লেনদেন চিত্র পর্যালোচনা করে দেখা যায়, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স এক ঘণ্টায় আগের দিনের তুলনায় বেড়েছে ১৬ পয়েন্ট। আর সিএসইতে সিএসইএক্স সূচক বেড়েছে ২৩ পয়েন্ট।
 
এদিন ডিএসইতে মূল্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়। প্রথম ৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ২ পয়েন্ট বেড়ে যায়।
 
এরপর টানা ঊর্ধ্বমুখিতায় বেলা ১১ টায় ডিএসএক্স সূচক বাড়ে ২০ পয়েন্ট। ১১টা ১০ মিনটে বাড়ে ৩১ পয়েন্ট। ১১টা ২০ মিনিটে বাড়ে ২৬ পয়েন্ট।
 
এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১১টা ৪৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১৮ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৫৯৭ পয়েন্টে অবস্থান করছে।
 
এদিকে ডিএসই ৩০ মূল্য সূচক আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৩৮ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ১০১ পয়েন্টে অবস্থান করছে।
 
এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ২৩২ কোটি ৮৫ লাখ টাকা। লেনদেন হওয়া ১৪৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ৭৬ টির এবং অপরিবর্তিত আছে ৫৭টি।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইতে শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- স্কয়ার ফার্মা, কেপিসিএল, এসপিসিএল, ইফাদ অটোস, সমরিতা হাসপাতাল, এসিআই, লাফার্জ সুরমা সিমেন্ট, বারাকা পাওয়ার, সিঙ্গার বিডি ও ইউনাইটেড এয়ার।
 
বাংলাদেশ সময়: ১১৫৯ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৫
এএসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।