ঢাকা, রবিবার, ১ বৈশাখ ১৪৩১, ১৪ এপ্রিল ২০২৪, ০৪ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

১৪১ কার্যদিবসের মধ্যে ডিএসইতে সর্বনিম্ন লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৬ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৫
১৪১ কার্যদিবসের মধ্যে ডিএসইতে সর্বনিম্ন লেনদেন

ঢাকা: লেনদেন খরা অব্যহত রয়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে। সেই সঙ্গে চলছে টানা দরপতন।


 
বুধবার (২৮ অক্টোবর) দিনের কার্যক্রম শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ২৬২ কোটি টাকা। যা ডিএসইতে শেষ ১৪১ কার্যদিবসের মধ্যে সর্বনিম্ন। এর আগে ডিএসইতে চলতি বছরের ২৪ মার্চ ২৫৫ কোটি টাকার লেনদেন হয়।
 
এদিকে লেনদেন খরার সঙ্গে শেয়ারবাজারে চলছে ধারাবাহিক দরপতন। বুধবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় কমেছে ৯ পয়েন্ট। কমেছে অন্য দু’টি সূচকও। ডিএসই-৩০ সূচক কমেছে ৪ পয়েন্ট, আর ডিএসই শরীয়াহ্ সূচক কমেছে ৪ পয়েন্ট।
 
এ বাজারটিতে লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠান দর হারিয়েছে। দিন শেষে ১৪৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দাম আগের দিনের তুলনায় কমেছে। অপরদিকে দাম বেড়েছে ১২৩টির এবং অপরিবর্তীত আছে ৪৫টি।
 
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের পতন ঘটেছে। লেনদেন শেষে সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় কমেছে ১৫ পয়েন্ট। সিএএসপিআই সূচক কমেছে ২৯ পয়েন্ট।
 
বাকি সূচকগুলোর মধ্যে সিএসই-৫০ সূচক কমেছে দশমিক ৭২ পয়েন্ট, সিএসই-৩০ সূচক কমেছে ৩০ পয়েন্ট এবং সিএসআই সূচক কমেছে ১ পয়েন্ট।
 
এ বাজারটিতে লেনদেন হয়েছে ২২ কোটি ৪৪ লাখ টাকা। যা আগের কার্যদিবসের তুলনায় ৪ কোটি ৩৪ লাখ টাকা কম। এ বাজারটিতে লেনদেন হওয়া ১১৭টি প্রতিষ্ঠানই আগের দিনের তুলনায় দর হারিয়েছে। অপরদিকে দাম বেড়েছে ৭৭টির এবং অপরিবর্তীত আছে ৪১টি।
 
এদিন ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- সিঙ্গার বিডি, লাফার্জ সুরমা সিমেন্ট, কেডিএস, সি অ্যান্ড এ টেক্সটাইল, ইউনাইটেড এয়ার, সিভিও পেট্রোকেমিক্যাল, এসপিসিএল, মিরাকেল ইন্ডাস্ট্রিজ, স্কয়ার ফার্মা ও ইউসিবিএল।
 
বাংলাদেশ সময়: ১৫২৬ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৫
এএসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।