ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

নিম্নমুখী সূচকে লেনদেন চলছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৩ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৫
নিম্নমুখী সূচকে লেনদেন চলছে

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবারও (২৮ অক্টোবর) লেনদেনের শুরুতে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের নিম্নমুখী প্রবণতা দেখা দিয়েছে।
 
ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স প্রথম দেড় ঘণ্টায় আগের দিনের তুলনায় কমেছে ২৬ পয়েন্ট।

আর সিএসইতে সিএসইএক্স সূচক কমেছে ৪৩ পয়েন্ট।
 
অপরদিকে ডিএসইতে দেড় ঘণ্টায় লেনদেন হয়েছে ৮৫ কোটি ৬২ লাখ টাকা। লেনদেন হওয়া ১৭৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় কমেছে। দাম বেড়েছে ৫৪টির এবং অপরিবর্তীত আছে ৫৩টির।
 
অপর বাজার সিএসইতে দেড় ঘণ্টায় লেনদেন হয়েছে ৮ কোটি ৬৩ লাখ টাকার। লেনদেন হওয়া ৩২টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। দাম কমেছে ৯৬টির এবং অপরিবর্তীত আছে ২৫টি।
 
বাজার পর্যালোচনায় দেখা যায়, এদিন ডিএসইতে মূল্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়। প্রথম ৩ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট বেড়ে যায়।
 
এরপরেই নিম্নমুখী হয়ে পড়ে সূচক। বেলা ১০টা ৪৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৬ পয়েন্ট কমে যায়। এরপর সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বাড়তে থাকে সূচকের পতন প্রবণতা।
 
বেলা ১১টায় কমে ডিএসইএক্স সূচক কমে ৯ পয়েন্ট। ১১টা ১০ মিনিটে কমে ১৯ পয়েন্ট। ১১টা ২০ মিনিটে কমে ২৮ পয়েন্ট। সাড়ে ১১টায় কমে ২১ পয়েন্ট। ১১টা ৪০ মিনিটে কমে ২৩ পয়েন্ট।
 
এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১২টা ৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ২৮ পয়েন্ট কমে ৪ হাজার ৫৬১ পয়েন্টে অবস্থান করছে।
 
এদিকে ডিএসই ৩০ মূল্য সূচক আগের দিনের তুলনায় ১১ পয়েন্ট কমে ১ হাজার ৭২৩ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরীয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট কমে ১ হাজার ৯৩ পয়েন্টে অবস্থান করছে।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইতে শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- সিঙ্গার বিডি, কেডিএস, লাফার্জ সুরমা সিমেন্ট, সিঅ্যান্ডএ টেক্সটাইল, মিরাকেল ইন্ডাস্ট্রিজ, সিভিও পেট্রোকেমিক্যাল, ইউসিবিএল, ফার কেমিক্যাল, এসপিসিএল ও আমান ফিড।
 
বাংলাদেশ সময়: ১২২৩ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৫
এএসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।