ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

আবার শেয়ারবাজারে বড় পতন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১২ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৫
আবার শেয়ারবাজারে বড় পতন

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) টানা দ্বিতীয় দিনের মতো মূল্য সূচকের বড় পতন ঘটেছে।
    
সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৫ অক্টোবর) লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় কমেছে ৩৯ পয়েন্ট।

আগের দিন বুধবার এ সূচকটি কমে ৬৩ পয়েন্ট।
 
অপর বাজার সিএসইতে বৃহস্পতিবার সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় কমেছে ৭৭ পয়েন্ট। বুধবার এই সূচকটি কমেছিলো ১১৯ পয়েন্ট।
 
এদিকে সূচক কমলেও দুই বাজারেই লেনদেন বেড়েছে। ডিএসইতে দিন শেষে লেনদেন হয়েছে ৪০৪ কোটি ৪৯ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ৯৫ কোটি ৫৯ লাখ ‍টাকা বেশি।
 
এদিন ডিএসইতে লেনদেন হওয়া ১৭৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড আগের দিনের তুলনায় দর হারিয়েছে। আর দাম বেড়েছে ৯৮টির এবং অপরিবর্তীত আছে ৪৬টি।
 
অপর বাজার সিএসইতে লেনদেন হয়েছে ৩৫ কোটি ৫৪ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ১৪ কোটি ৫৭ লাখ টাকা বেশি। এই বাজারটিতে লেনদেন হওয়া ১৩২টি প্রতিষ্ঠানই দর হারিয়েছে। আর দাম বেড়েছে ৬৫টির এবং অপরিবর্তীত আছে ৩১টি।
 
বাজার পর্যালোচনায় দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইতে মূল্য সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়। প্রথম ৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় কমে ৯ পয়েন্ট।
 
অবশ্য ৫ মিনিটের ব্যবধানেই ঊর্ধ্বমুখী হয়ে পড়ে সূচক। বেলা ১০টা ৩৮ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় বেড়ে যায় ১ পয়েন্ট।
 
এরপর আবার নিম্নমুখী হয় সূচক। বেলা ১০টা ৫০ মিনিটে ডিএসইএক্স কমে যায় ১৪ পয়েন্ট। ১১টায় কমে ৮ পয়েন্ট। ১১টা ২০ মিনিটে কমে ৭ পয়েন্ট।
 
এরপর আবার ঊর্ধ্বমুখী হয় সূচক। বেলা ১১টা ২০ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ৩ পয়েন্ট। সাড়ে ১১টায় বাড়ে ১০ পয়েন্ট।   বেলা ১১টা ৪৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় বাড়ে ১৮ পয়েন্ট।
 
তবে দুপুর ১২টায় পরে আবার নিম্নমুখী হয়ে পড়ে সূচক। সাড়ে ১২টায় ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৬ পয়েন্ট কমে যায়।
 
এরপর টানা নিম্নমুখীতায় দুপুর ১টায় ডিএসইএক্স সূচক কমে ১০ পয়েন্ট। দুপুর ২টায় কমে ৪৬ পয়েন্ট। আর দিনের দেলনদেন শেষে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৩৯ পয়েন্ট কমে ৪ হাজার ৬৭৬ পয়েন্টে অবস্থান করছে।
 
এদিকে ডিএসই ৩০ মূল্য সূচক আগের দিনের তুলনায় ২১ পয়েন্ট কমে ১ হাজার ৭৬৬ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট বেড়ে ১ হাজার ১১৪ পয়েন্টে অবস্থান করছে।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইতে শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- কেডিএস এক্সেসোরিস, লাফার্জ সুরমা সিমেন্ট, বেক্সিমকো ফার্মা, জিপি, ইউনাইটেড এয়ার, আমান ফিড, সিভিও পিআরএল, ব্র্যাক ব্যাংক, ইমারেল্ড অয়েল ও সিটি ব্যাংক।
 
দাম বাড়ার শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- কেডিএস এক্সেসোরিস, আইপিডিসি, বিচ হ্যাচারি, প্রাইম ১ আইসিবিএ,  আমান ফিড, জিবিবি পাওয়ার, জিপিএইচ ইস্পাত, জাহিন স্পিনিং, আরামিট ও ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স।
 
অন্যদিকে দাম কমার শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- এ্যাপোল ইস্পাত, লাফার্জ সুরমা সিমেন্ট, মডার্ন ডাইং, স্ট্যাইল ক্র্যাফট, জিলবাংলা, ব্র্যাক ব্যাংক, জিপি, ট্রাস্ট ব্যাংক ১ম মিউচ্যুয়াল ফান্ড, অলটেক্স ও হাক্কানি পাল্প।
 
বাংলাদেশ সময়: ১৬১৩ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৫
এএসএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।