ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

শেয়ারবাজারে বড় পতনে সপ্তাহ শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৪ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৫
শেয়ারবাজারে বড় পতনে সপ্তাহ শুরু

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১১ অক্টোবর) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের বড় পতন ঘটেছে। এ নিয়ে টানা তিন কার্যদিবস দেশের শেয়ারবাজারে সূচকের পতন ঘটলো।



এদিন ডিএসইতে লেনদেন হওয়া সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড আগের দিনের তুলনায় দর হারিয়েছে। দিন শেষে দর হারানোর তালিকায় স্থান পেয়েছে ২৩১টি। অপরদিকে দাম বাড়ার তালিকায় আছে ৬০টি এবং অপরিবর্তিত আছে ২৭টি।

একই চিত্র দেখা যাচ্ছে দেশের অপর শেয়ারবাজার সিএসইতেও। এই বাজারটিতে লেনদেন হওয়া ১৭১টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড আগের দিনের তুলনায় দর হারিয়েছে। আর দাম বেড়েছে মাত্র ৪৪টির এবং অপরিবর্তিত আছে ২৪টি।

সূচকের মতোই প্রধান শেয়ারবাজার ডিএসইতে এ দিন কমেছে লেনদেনের পরিমাণ। এই বাজারটিতে দিন শেষে লেনদেন হয়েছে ৩৩৮ কোটি ৪৮ লাখ টাকা। যা আগের কার্যদিবসের তুলনায় ২২ কোটি ২৯ লাখ টাকা কম।

ডিএসইতে লেনদেন কমলেও কিছুটা বেড়েছে সিএসইতে। এই বাজারটিতে লেনদেন হয়েছে ৩৩ কোটি ৭৭ লাখ টাকা। যা আগের কার্যদিবসের তুলনায় ২ কোটি ৮৪ লাখ টাকা বেশি।

বাজার পর্যালোচনায় দেখা যায়, রোববার সূচকের পতনের মধ্য দিয়ে ডিএসইতে লেনদেন শুরু হয়। যা দিনের লেনদেনের শেষ পর্যন্ত অব্যহত থাকে। এদিন এক বারের জন্যও সূচক ধনাত্মক হয়নি।

লেনদেনের প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৭ পয়েন্ট পড়ে যায়। বেলা ১০টা ৪০ মিনিটে ডিএসইএক্স সূচক কমে ১৯ পয়েন্ট। ১০টা ৫০ মিনিটে কমে ৩৩ পয়েন্ট। ১০টা ৫৫ মিনিটে কমে ২৯ পয়েন্ট। ১১টায় কমে ২৬ পয়েন্ট।

সূচকের এ নিম্নমুখীতা অব্যহত থাকায় বেলা ১১টা ১০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ২৯ পয়েন্ট কমে যায়। ১১টা ২০ মিনিটে কমে ৪৬ পয়েন্ট। বেলা সাড়ে ১১টায় কমে ৫৫ পয়েন্ট।

এরপর টানা নিম্নমুখীতায় দুপুর ১২টায় ডিএসইএক্স সূচক ৫৮ পয়েন্ট কমে যায়। দুপুর ১টায় কমে ৭৯ পয়েন্ট। দুপুর ২টায় কমে ৫২ পয়েন্ট এবং লেনদেন শেষে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৫৩ পয়েন্ট কমে ৪ হাজার ৭২৮ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে ডিএসই ৩০ মূল্য সূচক আগের দিনের তুলনায় ২১ পয়েন্ট কমে ১ হাজার ৭৯৪ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরীয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ১৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১৩৫ পয়েন্টে।

ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- লাফার্জ সুরমা সিমেন্ট, বেক্সিমকো ফার্মা, মোজাফ্ফর হোসেন স্পিনিং, জিপি, ফার কেমিক্যাল, স্কয়ার ফার্ম, ট্রাস্ট ব্যাংক, সাইফ পাওয়ার, আইডিএলসি ও বিএসআরএম।

** সূচকের বড় পতনে শুরু সপ্তাহের প্রথম কার্যদিবস

বাংলাদেশ সময়: ১৫২৪ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৫
এএসএস/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।