ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

শেয়ারবাজারে দরপতন অব্যাহত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১৫
শেয়ারবাজারে দরপতন অব্যাহত

ঢাকা: টানা দরপতনের কবলে পড়েছে দেশের শেয়ারবাজার। মঙ্গলবার উভয় বাজারে মূল্য সূচকের পতনের মধ্যদিয়ে টানা তিনদিন থাকলো পতন প্রবণতা।

আর শেষ আট কার্যদিবসের মধ্যে ছয়দিনই ঘটলো দরপতন।

মঙ্গলবার (০১ সেপ্টেম্বর) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় কমেছে ৪৪ পয়েন্ট। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসইএক্স সূচক কমেছে ৫৩ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট আগের দিনের তুলনায় দর হারিয়েছে। দিন শেষে ১৬৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দাম আগের দিনের তুলনায় কমেছে। অপরদিকে বেড়েছে ১০৬টি এবং অপরিবর্তিত রয়েছে ১০৬টি।

একই চিত্র সিএসইতেও। এখানে লেনদেন হওয়া ১৫১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দাম আগের দিনের তুলনায় কমেছে। অপরদিকে দাম বেড়েছে ৬১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির।
 
মূল্য সূচকের পতন ঘটলেও উভয় বাজারে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। ডিএসইতে দিন শেষে মোট লেনদেন হয়েছে ৪শ ২১ কোটি ৩৩ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ৭০ লাখ টাকা বেশি। আর সিএসইতে দিন শেষে লেনদেন হয়েছে ৪৩ কোটি ৮৯ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ২০ কোটি ২৭ লাখ টাকা বেশি।

মঙ্গলাবর ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- আমান ফিডস, ন্যাশনাল ফিডস্, স্কয়ার ফার্মা, লাফার্জ সুরমা সিমেন্ট, সাইফ পাওয়ার, আলহাজ টেক্স, ইউনাইটেড পাওয়ার, বিএসআরএম, ইসলামী ব্যাংক ও ফার কেমিক্যালস।

আর দাম বাড়ার শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- আমান ফিডস, আনোয়ার গ্যালভাইনাইজিং, স্ট্যার্ন্ডার্ড সিরামিকস, মিরাক্যাল, মুন্নু সিরামিকস, নর্দান জুট, এআইবিএল ১ম ইসলামী মিউচ্যুয়াল ফান্ড, সিনোবাংলা, লিগেসি ফুট ও সোনার বাংলা ইন্স্যুরেন্স।

অপরদিকে দাম কমার শীর্ষ দশ কোম্পানির তলিকায় রয়েছে- এসআইবিএল ১ম মিউচ্যুয়াল ফান্ড, এনএলআই ১ম মিউচ্যুয়াল ফান্ড, গ্লোবাল ইন্স্যুরেন্স, ২য় আইসিবি, অ্যাপেক্স ফুডস, জিলবাংলা সুগার, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, শমরিতা হাসপাতাল, ইমাম বাটন ও ইস্টার্ন কেবলস।
 
বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০১৫
এএসএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।