ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

সূচকের উর্ধ্বমুখীতায় লেনদেন চলছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৬ ঘণ্টা, আগস্ট ৬, ২০১৫
সূচকের উর্ধ্বমুখীতায় লেনদেন চলছে

ঢাকা: সপ্তাহরে পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার (০৬ আগস্ট) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনের প্রথম ঘণ্টায় মূল্য সূচকে উর্ধ্বমুখীতা বিরাজ করছে।
 
ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় বেড়েছে ৪ পয়েন্ট।

আর সিএসইতে সিএসইএক্স সূচক বেড়েছে ৯ পয়েন্ট।
 
ডিএসইতে প্রধম ঘণ্টায় লেনদেন হয়েছে ২’শ কোটি টাকার ওপরে। আর সিএসইতে লেনদেন হয়েছে কোটি ১৪ কোটি টাকার ওপরে।
 
এদিন লেনদেনের শুরুতে ডিএসইতে মূল্য সূচকে উর্ধ্বমুখী প্রবণতা দেখা দেয়। প্রথম মিনিটেই ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট বেড়ে যায়। সূচকের এ উর্ধ্বমুখীতা প্রথম আধা ঘণ্টা অব্যহত থাকে।
 
বেলা ১০টা ৪০ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ৬ পয়েন্ট। ১০টা ৫০ মিনিটে বাড়ে ৯ পয়েন্ট। বেলা ১১টায় ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১৩ পয়েন্ট বেড়ে যায়।
 
এরপর নিম্নমুখী হতে থাকে সূচক। ১১টা ২০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট পড়ে যায়।
 
অবশ্য কয়েক মিনিটের আবার উর্ধ্বমুখী হয়ে পড়ে সূচক। এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১১টা ৪০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮৭৯ পয়েন্টে অবস্থান করছে।
 
এদিকে ডিএসই ৩০ মূল্য সূচক আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৯৪ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরীয়াহ্ সূচক আগের দিনের স্থালে অর্থাৎ ১ হাজার ২০২ পয়েন্টে অবস্থান করছে।
 
‌এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ২২২ কোটি ৯৩ লাখ টাকা। লেনদেন হওয়া ১৩১টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। কমেছে ১০৩ টির এবং অপরিবর্তিত রয়েছে ৬২টি।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- ইউনাইটেড পাওয়ার, ইসলামি ব্যাংক, ইউনাটেড এয়ার, সাইফ পাওয়ার, ওরিয়ন ইনফিউশন, বাংলা উইনডোজ, এসপিসিএল, লাফার্জ সুরমা সিমেন্ট ও  বিএসআরএম।
 
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৯ পয়েন্ট কমে ৯ হাজার ১১২ পয়েন্টে অবস্থান করছে।
 
সিএসইতে লেনদেন হয়েছে ১৪ কোটি ৫১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট। লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে দাম বেড়েছে ৯১টি, কমেছে ৫৮টি ও অপরিবর্তিত রয়েছে ৪২টি।
 
বাংলাদেশ সময়: ১২০৬ ঘণ্টা, আগস্ট ০৬, ২০১৫
এএসএস/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।