ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসই’তে আবারও ৯শ’ কোটি টাকার লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৩ ঘণ্টা, আগস্ট ৫, ২০১৫
ডিএসই’তে আবারও ৯শ’ কোটি টাকার লেনদেন

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবারও (৫ আগস্ট) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৯শ’ কোটি টাকার ওপরে লেনদেন হয়েছে। তবে এ লেনদেনের পরিমাণ আগের দিনের তুলনায় কিছুটা কম।


 
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ৭৬ কোটি টাকার ওপরে। যা আগের দিনের তুলনায় কিছুটা বেশি।
 
এদিকে দিনের লেনদেন শেষে ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় বেড়েছে ২ পয়েন্ট। আর সিইএসই’তে সার্বিক মূল্যসূচক সিএসইএক্স বেড়েছে ১০ পয়েন্ট। ফলে টানা ৪ কার্যদিবস উভয় শেয়ারবাজারে মূল্যসূচকের উর্ধ্বমুখীতা বজায় থাকলো।
 
বুধবার ডিএসই’তে মোট ৩২১টি কোম্পানির ২৩ কোটি ৬০ লাখ ১২ হাজার ৭৪৭টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। মোট লেনদেনের পরিমাণ ৯০২ কোটি ৩৭ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ২৫ কোটি ৮৯ লাখ টাকা কম।
 
দিন শেষে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ২ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮৭৩ পয়েন্টে অবস্থান করছে। তবে কমেছে ডিএসই ৩০ মূল্যসূচক ও শরীয়াহ্ মূল্যসূচক।
 
এরমধ্যে ডিএসই ৩০ মূল্যসূচক আগের দিনের তুলনায় ১৫ পয়েন্ট কমে ১ হাজার ৮৮৯ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরীয়াহ্ সূচক ৫ পয়েন্ট কমে ১ হাজার ২০২‌ পয়েন্টে অবস্থান করছে।
 
দিন শেষে লেনদেন হওয়া ১৩৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। কমেছে ১৫৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টি।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- ইউনাইটেড পাওয়ার, ইসলামি ব্যাংক, স্কয়ার ফার্মা, লাফার্জ সুরমা সিমেন্ট, এসিআই, ইউনাইটেড এয়ার, বেক্সিমকো, বিএসআরএম, অ্যাপেলো ইস্পাত ও  বেক্সিমকো ফার্মা।
 
আর দাম বাড়ার শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- আনোয়ার গ্যালভানাইজিং, রংপুর ফাউন্ড্রি, আইএফআইসি, আল-হাজ্বটেক্স, রেনউইক যজ্ঞেশ্বর, এলআর গ্লোবাল মিউচ্যুয়াল ফান্ড-১, ইবনে সিনা, এএমসিএল (প্রাণ), উসমানিয়া গ্লাস শিট ও বিচ হ্যাচারি।
 
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট বেড়ে ৯ হাজার ১০৩ পয়েন্টে অবস্থান করছে।
 
সিএসই’তে লেনদেন হয়েছে ৭৬ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট। লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে দাম বেড়েছে ৯৮টি, কমেছে ১৩৪টি ও অপরিবর্তীত রয়েছে ৩১টি।
 
বাংলাদেশ সময়: ১৬৪১ ঘণ্টা, আগস্ট ৫, ২০১৫
এএসএস/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।